১৫ অক্টোবর ২০২৪, ১৮:২৩

ময়মনসিংহ গার্লস ক্যাডেটে শতভাগ জিপিএ-৫

ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ  © সংগৃহীত

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় শতভাগ জিপিএ ৫ পেয়েছে। মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত ফলে এ তথ্য জানা যায়।

প্রকাশিত ফলে দেখা যায়, বাংলাদেশে মেয়েদের জন্য স্থাপিত প্রথম ক্যাডেট কলেজ  ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ থেকে এ বছর ৫৪ জন ছাত্রী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। তারা প্রত্যেকেই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। অংশগ্রহণকারী ছাত্রীদের প্রত্যেকেই জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় ৭৮ হাজার ৯২০ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪৯ হাজার ৬৯ জন।  বোর্ডে এবছর পাসের হার ৬৩ দশমিক ২২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৮২৬ জন। বোর্ডের অধীনে ৪টি জেলায় পাসের হার জামালপুর ৬৫দশমিক ৭৪, ময়মনসিংহ ৯৩ দশমিক ৪৩, নেত্রকোনা ৬২ দশমিক ৯০ এবং শেরপুর ৫৮ দশমিক ০১ শতাংশ।

শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, ময়মনসিংহ বোর্ডে জিপিএ ৫ প্রাপ্তদের সংখ্যায় শীর্ষস্থানে রয়েছেন নগরীর শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ। এই কলেজ থেকে এক হাজার ২৭২ জন শিক্ষার্থীর মধ্য পাস করেছেন এক হাজার ২৪২ জন। মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ থেকে জিপিএ ৫ পেয়েছে ৬৫৬ জন। আনন্দমোহন কলেজ থেকে জিপিএ ৫ পেয়েছে ৪৬৪ জন। কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে জিপিএ ৫ পেয়েছে ৩৪৬ জন এবং  ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে জিপিএ ৫ পেয়েছে ৩১৪ জন।