এইচএসসিতে জিপিএ-৫ পেলেন ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের উল্লাস
এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের উল্লাস  © টিডিসি ফটো

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। সোমবার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ১০টার পর থেকে ৯টি সাধারণ বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হয়েছে।

এবার এইচএসসিতে ১১টি শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৯১১ শিক্ষার্থী। তাদের মধ্যে ৬৪ হাজার ৯৭৮ ছাত্র এবং ৮০ হাজার ৯৩৩ জন ছাত্রী জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

এইচএসসিতে পাসের হার ৭৭.৭৮ শতাংশ। এর মধ্যে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিমে পাসের হার ৯৩.৪০ শতাংশ। বাকি ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫.৫৬ শতাংশ।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে অংশ নিয়েছে ১৩ লাখ ৩১ হাজার ৫৮ শিক্ষার্থী। উত্তীর্ণ হয়েছেন ১০ লাখ ৩৫ হাজার ৩০৯ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩ হাজার ৫৯৫ জন এবং ছাত্রী ৫ লাখ ৩১ হাজার ৭১৪ জন।

এবার ৯টি শিক্ষা বোর্ডে ১১ লাখ ৩১ হাজার ১১৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন। উত্তীর্ণ হয়েছেন ৮ লাখ ৫৪ হাজার ৬৪৪ জন। এর মধ্যে ছাত্র ৩ লাখ ৮৯ হাজার ৪৭০ জন এবং ছাত্রী ৪ লাখ ৬৫ হাজার ১৭৪ জন। জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৩১ হাজার ৩৭৬ জন।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষায় অংশ নিয়েছেন ৮৫ হাজার ৫৫৮ শিক্ষার্থী। উত্তীর্ণ হয়েছেন ৭৯ হাজার ৯০৯ জন। এর মধ্যে ছাত্র ৪২ হাজার ৭৯৩ জন এবং ছাত্রী ৩৭ হাজার ১১৬ জন। জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৬১৩ শিক্ষার্থী।

কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮.৯ শতাংশ। এই বোর্ডে মোট ১ লাখ ১৪ হাজার ৩৮২ পরীক্ষার্থী অংশ নিয়েছেন। উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ৭৫৬ জন। এর মধ্যে ছাত্র ৭১ হাজার ৩৩২ জন এবং ছাত্রী ২৯ হাজার ৪২৪ জন অংশ নেন।

এবার কারিগরি শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৯২২ জন। এর মধ্যে ১ হাজার ৫৩০ জন ছাত্র এবং ৩ হাজার ৩৯২ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন।


সর্বশেষ সংবাদ