২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৫৫

বাতিল হওয়া ৬ বিষয়ের টাকা ফেরত পাবেন এইচএসসি পরীক্ষার্থীরা

  © প্রতীকী ছবি

পরীক্ষার্থীদের আন্দোলনের মুখে বাতিল হওয়া এইচএসসির ৬ বিষয়ের পরীক্ষার ফির টাকা শিক্ষার্থীদের ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এইচএসসি পরীক্ষা-২০২৪ এর স্থগিত পরীক্ষাগুলো ২০ আগস্ট বাতিল ঘোষণা করা হয়। যেসব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সেই বিষয়গুলো ছাড়া অবশিষ্ট বিষয়গুলোর জন্য পত্রপ্রতি (তত্ত্বীয়) উত্তরপত্র মূল্যায়নবাবদ ধার্য করা টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফিবাবদ আদায় করা টাকার অব্যয়িত অংশ আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির গত ১৮ সেপ্টেম্বরের ১৯২তম সভায় পরীক্ষার্থীদের ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়।

কত টাকা ফেরত পাবেন শিক্ষার্থীরা
২০২৪ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছিল তাদের প্রবেশপত্রে উল্লিখিত প্রতিটি পত্রের জন্য বোর্ড কর্তৃক ধার্যকৃত উত্তরপত্র মূল্যায়ন ফি পত্রপ্রতি (তত্ত্বীয়) ৪০ টাকা করে ফেরত দেওয়া হবে।

বোর্ড থেকে ফেরতকৃত টাকা সংশ্লিষ্ট পরীক্ষার্থীর নিজ নিজ প্রতিষ্ঠানে পাঠানো হবে। পরীক্ষার্থী নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে অর্থ গ্রহণ করবেন।

ব্যবহারিক বিষয়ের জন্য কত টাকা ফেরত পাবেন
২০২৪ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছিল তাদের প্রবেশপত্রে আইসিটি ছাড়া সব ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্রপ্রতি ৪৫ টাকা করে ফেরত দেওয়া হবে। পরীক্ষার্থীকে ব্যবহারিক ফি বাবদ অব্যয়িত অর্থ নিজ প্রতিষ্ঠান থেকে নিতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্র ফি বাবদ আদায়কৃত টাকার ১০ শতাংশ কেটে অবশিষ্ট টাকা সংশ্লিষ্ট কেন্দ্রকে দেওয়া হবে। কেন্দ্র টাকা পরীক্ষা পরিচালনা, পরীক্ষার গোপনীয় মালামাল বোর্ডে জমা দেওয়াসহ সংশ্লিষ্ট প্রশাসনিক কাজে ব্যয় করবে।