রাজশাহী কলেজে একাদশ শ্রেণির ক্লাস শুরু রবিবার

রাজশাহী কলেজ
রাজশাহী কলেজ  © সংগৃহীত

রাজশাহী কলেজে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস রবিবার (১১ আগস্ট) থেকে শুরু হচ্ছে। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির নির্দেশনা ও কলেজের সার্বিক পরিস্থিতি বিবেচনায় কলেজের নির্ধারিত ক্লাস রুটিন অনুযায়ী শুরু হবে।

রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. আব্দুল খালেকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে  জানানো হয়, বাংলাদেশ আর শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির লিখায়ও কলেজের সার্বিক পরিস্থিতি বিবেচনায় ২০২৪-২০১৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাসসমূহ আগামী রবিবার (১১ আগস্ট) থেকে কলেজের নির্ধারিত একাদশ শ্রেণির ক্লাস রুটিন অনুযায়ী শুরু হবে।

শিক্ষার্থীদেরকে কলেজের নির্ধারিত পোশাক পরিধান করে ক্লাস রুটিন অনুযায়ী উপস্থিত থাকার জন্য নির্দেশ দেওয়া হলো। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানগণকে বিশেষভাবে অনুরোধ জানানো হলো।

এ বিষয়ে কলেজ অধ্যক্ষ বলেন, আগামী রোববার থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির নির্দেশনা অনুযায়ী আজ ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও আমাদের কলেজের সার্বিক পরিস্থিতি অনুযায় সেভাবে প্রস্তুতি গ্রহণ করা সম্ভব হয়নি। তাই রোববার থেকে ক্লাস শুরু হবে।

এদিকে প্রথম থেকে তৃতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির সময় বুধবার (৭ আগস্ট) শেষ হয়েছে। তবে, একাদশ শ্রেণিতে ভর্তির চতুর্থ ধাপের আবেদনের সুযোগ দেওয়া হয়েছে শিক্ষার্থীদের। তিন ধাপে আবেদন গ্রহণ ও শিক্ষার্থী নির্বাচনের পরও কিছু কলেজ মাদ্রাসায় সিট খালি থাকায় ও কিছু শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচিত হতে না পারায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, যেসব শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেননি বা আবেদন করে কলেজ সিলেকশন পাননি তারা এবং যেসব শিক্ষার্থী চূড়ান্ত মনোনয়ন পেয়েও কলেজে ভর্তি হতে পারেননি বা নিশ্চায়ন করতে পারেননি তারা চতুর্থ ধাপে ভর্তির আবেদন করতে পারবেন।

অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে (https://www.xiclassadmission.gov.bd) প্রবেশ করে নির্দেশিকা অনুসারে শিক্ষার্থীদের আবেদন করতে হবে। শিক্ষার্থীদের কলেজের আসন সংখ্যা দেখে ৫টি থেকে ১০টি কলেজে আবেদনের চয়েজ দিতে পারবেন। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। ব্যাংক কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ ফি পরিশোধ করতে হবে।

জানা গেছে, ১১ থেকে ১৪ আগস্ট (বুধবার) রাত ১০টা পর্যন্ত চতুর্থ বা সর্বশেষ ধাপের আবেদন গ্রহণ করা হবে। ১৭ আগস্ট (শনিবার) রাত ৮টায় চতুর্থ ধাপের ফল প্রকাশ করা হবে। সোমবার ১৮ আগস্ট থেকে ১৯ আগস্ট রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। চতুর্থ ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা মঙ্গলবার ২০ আগস্ট কলেজে ভর্তি হতে পারবেন।


সর্বশেষ সংবাদ