২৯ জুন ২০২৪, ১৫:৪১

এইচএসসি পরীক্ষার কেন্দ্রও পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী 

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ফটো

আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। আজ শনিবার (২৯ জুন) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ কথা জানান। আগামীকাল রবিবার (৩০ জুন থেকে) সিলেট বাদে বাকি বিভাগগুলোতে শুরু হবে এই পরীক্ষা।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের বলেন, চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ন্যায় এবারও পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী। তবে তিনি বেলা ১১টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৪ বিষয়ে প্রেস ব্রিফিং করবেন।

শিক্ষার্থীদের ওপর যাতে মানসিক চাপ তৈরি না হয়, সেজন্য গত ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন নতুন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

গত কয়েক বছরে জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার শুরু দিন শিক্ষামন্ত্রীর কেন্দ্র পরিদর্শনের বিষয়টি অনেকটা রীতি হয়ে গিয়েছিল। কখনো সচিব এবং বোর্ড সচিবসহ বহর নিয়ে যেতেন শিক্ষামন্ত্রী। সমালোচনার মুখে একপর্যায়ে কেবল শিক্ষামন্ত্রীকে কেন্দ্র পরিদর্শনে যেতে দেখা গেছে। তবে, এ বছর থেকে আর পাবলিক পরীক্ষার কেন্দ্র পরিদর্শনেই যাবেন না নতুন শিক্ষামন্ত্রী মহিবুর হাসান চৌধুরী তখন জানিয়েছিলেন।  

তখন শিক্ষা মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, পরীক্ষার সময় শিক্ষার্থীরা এমনিতেই একটা ট্রমার মধ্যে থাকে। কেন্দ্র পরিদর্শনের নামে ব্যাপক জনসমাগম এই মানসিক চাপ আরো বাড়িয়ে দেয়। তাছাড়া শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে বিঘ্ন ঘটে। এই মানসিক যন্ত্রণা ও জনদুর্ভোগ লাগবের  জন্য এ বছর এসএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী।  

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছিল, আইনানুযায়ী কেন্দ্র পরিদর্শক ছাড়া অন্য কারো কেন্দ্রে প্রবেশের অনুমতি নাই।  তাই পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ছাড়া অন্য কোনো ব্যক্তি যেন পরীক্ষা কেন্দ্রে প্রবেশ না করে সে বিষয়ে সবার সচেতন থাকা উচিত।