স্থগিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্ন পদ্ধতি নিয়ে যা জানাল বোর্ড

দুই শিক্ষা বোর্ডের লোগো
দুই শিক্ষা বোর্ডের লোগো  © টিডিসি ফটো

বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগের এইচএসসি, মাদ্রাসা ও কারিগরি পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে গত ২০ জুন। আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

আগামী ৩০ জুন থেকে সারা দেশের সাথে এ পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে আকস্মিক বন্যার ফলে সিলেট বিভাগে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। তবে স্থগিত হওয়া এসকল পরীক্ষা পুনরায় কবে শুরু হবে এবং পরীক্ষার প্রশ্ন পদ্ধতি নিয়ে স্পষ্ট কোন তথ্য বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি।

যেকোনো দুর্যোগ বা বিশেষ কারণে যদি আংশিক পরীক্ষা নিতে হয় সেক্ষেত্রে পাবলিক পরীক্ষায় প্রশ্নপ্রত্র মডারেশন নীতিমালা অনুযায়ী এটি সম্পন্ন হয়ে থাকে। নীতিমালায় কিছু পয়েন্ট রয়েছে যেগুলো পাবলিকলি শেয়ার করার মত নয়। এবারে সিলেট বিভাগে স্থগিত হওয়া মাদ্রাসা বোর্ডের পরীক্ষাগুলো সে অনুযায়ী হবে-অধ্যাপক মুহাম্মদ শাহ আলমগীর, চেয়ারম্যান মাদ্রাসা শিক্ষা বোর্ড

পরীক্ষায় স্থগিত হওয়া বিষয়গুলোর প্রশ্ন পদ্ধতি নিয়ে মাদ্রাসা বোর্ডের উচ্চ পর্যায়ের এক কর্মকর্তার সাথে কথা হলে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, এসকল পরীক্ষাগুলোর ক্ষেত্রে একাধিক প্রশ্নপত্র তৈরি করা থাকে। ‍আকস্মিক বন্যায় স্থগিত সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র এসব সেট থেকে ছাপিয়ে নতুন সময়ে পরীক্ষা নেওয়া হতে পারে। অনুরূপ ব্যবস্থা হবে মাদ্রাসা পরীক্ষার ক্ষেত্রেও।

নিয়ম অনুযায়ী সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের পরীক্ষার প্রশ্নপত্র আলাদা হয়। কিন্তু কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ড যেহেতু একটি করে। তাই এই দুই বোর্ডের পরীক্ষায় প্রশ্নপত্র সারা দেশে অভিন্ন হয়। এ অবস্থায় সিলেট বিভাগের কারিগরি ও মাদ্রাসার (আলিম) পরীক্ষা স্থগিত করায় এই বিভাগের প্রশ্নপত্রের ধরন এবং পরীক্ষার নতুন তারিখের বিষয়ে যোগাযোগ করা হয় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাথে।

এসকল পরীক্ষাগুলোর ক্ষেত্রে একাধিক প্রশ্নপত্র তৈরি করা থাকে। ‍আকস্মিক বন্যায় স্থগিত সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র এসব সেট থেকে ছাপিয়ে নতুন সময়ে পরীক্ষা নেওয়া হতে পারে। অনুরূপ ব্যবস্থা হবে মাদ্রাসা পরীক্ষার ক্ষেত্রেও।

পরীক্ষার নতুন সময় এবং প্রশ্ন পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ শাহ আলমগীর দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, যেকোনো দুর্যোগ বা বিশেষ কারণে যদি আংশিক পরীক্ষা নিতে হয় সেক্ষেত্রে পাবলিক পরীক্ষায় প্রশ্নপ্রত্র মডারেশন নীতিমালা অনুযায়ী এটি সম্পন্ন হয়ে থাকে। নীতিমালায় কিছু পয়েন্ট রয়েছে যেগুলো পাবলিকলি শেয়ার করার মত নয়। এবারে সিলেট বিভাগে স্থগিত হওয়া মাদ্রাসা বোর্ডের পরীক্ষাগুলো সে অনুযায়ী হবে। তিনি আরও জানান, যে রুটিন রয়েছে সে অনুযায়ী নির্ধারিত পরীক্ষা সমূহ শেষ হলে পরবর্তীতে আলোচনার ভিত্তিতে স্থগিত হওয়া পরীক্ষা সমূহের তারিখ প্রকাশ করা হবে। 

কথা বলতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার জানান, আমরা বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছি। চলতি রুটিন অনুযায়ী পরীক্ষাগুলো শেষ হলে স্থগিত হওয়া পরীক্ষা শুরু হবে। সেক্ষেত্রে নতুন রুটিন প্রকাশ করা হবে।


সর্বশেষ সংবাদ