এইচএসসিতে নতুন করে জিপিএ-৫ পেলেন সাতশ’রও বেশি পরীক্ষার্থী

এইচএসসি ও সমমানের পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল
এইচএসসি ও সমমানের পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল  © ফাইল ফটো

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে সন্তুষ্ট না হয়ে খাতা চ্যালেঞ্জ করা ৭ হাজারেরও বেশি পরীক্ষার্থীর ফলে পরিবর্তন এসেছে। এর মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৭৩১ জন শিক্ষার্থী, ফেল থেকে পাস করেছেন ১ হাজারের বেশি শিক্ষার্থী। আর ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন এক শিক্ষার্থী।

আজ মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এইচএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষার ফল প্রকাশ করা হয়। ১১টি শিক্ষা বোর্ড প্রকাশিত পুনর্নিরীক্ষণের ফল বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে।

ঢাকা বোর্ডে মোট ২ হাজার ২৩৭ জনের জিপিএ গ্রেড পরিবর্তন হয়েছে। এরমধ্যে ফেল থেকে পাস করেছেন ১৪৯ জন। আর নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ২৩৬ জন পরীক্ষার্থী। 

রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, সর্বমোট আবেদনকারী ছিল ১৮ হাজার ৭০ জন। রেজাল্ট পরিবর্তন হয় ১৮০ জনের। ফেল থেকে পাস করে ৩১ জন। জিপিএ-৫ পায় ২৮ জন।

ময়মনসিংহ বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল ইসলাম জানান, নতুন করে ৯৮৬ জনের ফল পরিবর্তন হয়েছে। এতে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১৬৭ জন। প্রায় ৫৫ হাজার পরীক্ষার্থী ফল নিরীক্ষণের আবেদন করেন।

বরিশাল বোর্ডে আবেদন ছিল ৩০ হাজার ৭৫৯ জন। আবেদনকারী ছিল ৭ হাজার ৭৩২ জন। ২৬৫ জনের রেজাল্ট পরিবর্তন হয়। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ২৩ জন। ফেল থেকে পাস ৩৬ জন।

কুমিল্লা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এখানে ২১ হাজার ১৬৬ জন পরীক্ষার্থীর ৭৩ হাজার ৯৭৩টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণ করা হয়। বিভিন্ন বিষয়ে ৬৭০ জনের রেজাল্ট পরিবর্তন হয়। ফেল থেকে পাস করে ১৩০ জন। জিপিএ-৫ পেয়েছে ৬৩ জন। জিপিএ পরিবর্তন হয়েছে ৫২৩ জনের।

দিনাজপুর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মীর সাজ্জাদ আলী জানান, সর্বমোট ১৫ হাজার ২০৩ জন আবেদন করেন। ২৭০ জনের ফল পরিবর্তন আসছে। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৩২ জন।

চট্টগ্রামে ২৭ হাজার ২৭২ শিক্ষার্থী উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেন। এর মধ্যে ৮৮৭টি উত্তরপত্র পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস করেছে ১৫২ জন। গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ-৫ পেয়েছেন ৭৯ শিক্ষার্থী।

যশোর বোর্ডে এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে ১৩৯ পরীক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৪১ পরীক্ষার্থী। এছাড়া ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন দুজন। বাকিরা বিভিন্ন গ্রেডে পাস করেছেন।

সিলেট বোর্ডে ১১৫ জনের বিভিন্ন বিষয়ে পরিবর্তন আসে। এতে জিপিএ-৫ পেয়েছেন ২২ জন। ফেল থেকে পাস করেন ২৪ জন শিক্ষার্থী।

মাদ্রাসা বোর্ডে নতুন জিপিএ-৫ পেয়েছেন ২৪ জন পরীক্ষার্থী। এ বোর্ডের ৫ হাজার ৯১৭ জন পরীক্ষার্থী খাতা পুনর্নিরীক্ষণের আবেদন করেছিলেন। তাদের মধ্যে ১৩৬ জনের ফল পরিবর্তন হয়েছে। ৩১ জন ফেল থেকে পাস করেছেন।

কারিগরি বোর্ডে ৬ হাজার ২৮৯ জন প্রার্থী পুনঃনিরীক্ষার আবেদন করে। এর মধ্যে ফেল থেকে পাস করেছে ৩৩৭ জন। ফল পরিবর্তন হয়েছে ১০ জনের। জিপিএ-৫ বেড়েছে ১৬ জনের।


সর্বশেষ সংবাদ