২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৯:২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে সিলেট বিভাগের শীর্ষ ৬ কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে সিলেট বিভাগের শীর্ষ ৬ কলেজ  © ফাইল ফটো

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোর পারফরমেন্সের ভিত্তিতে কলেজগুলোর র‍্যাংকিং প্রকাশিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান ২০২২ সালের এ তালিকা প্রকাশিত হয়। প্রকাশিত র‍্যাংকিংয়ে সিলেট বিভাগের সেরা ৬টি কলেজের নাম উঠে এসেছে।

১. মুরারিচাঁদ (এমসি) কলেজ
মুরারিচাঁদ কলেজ (এমসি কলেজ) বাংলাদেশের একটি উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান। এটি সিলেট শহরের টিলাগড় এলাকায় অবস্থিত এবং বৃহত্তর সিলেটের সবচাইতে পুরনো ও শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠাকালের দিক দিয়ে এটি বাংলাদেশে প্রতিষ্ঠিত কলেজগুলোর মধ্যে ৭ম; ঐতিহ্যবাহী কলেজটি ১৮৯২ সালে প্রতিষ্ঠিত হয়।

১২৪ একর ভূমির উপর অবস্থিত মুরারিচাঁদ কলেজের সুবিশাল ক্যাম্পাসে রয়েছে একটি ক্যান্টিন, একটি মসজিদ, ছাত্র-ছাত্রীদের আবাসিক হোস্টেল, বিভিন্ন বিভাগীয় ভবন এবং একটি খেলার মাঠ রয়েছে। কলেজটিতে ১৬ টি বিষয়ে পাঠদান চালু রয়েছে। কলেজটির বর্তমান শিক্ষার্থী প্রায় ১৪,০০০।

২. সিলেট সরকারি মহিলা কলেজ
১৯৩৯ সালে সিলেট শহরের জিন্দাবাজারের চৌহাট্টা এলাকায় সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার বিপরীত পার্শ্বে এই কলেজটি অবস্থিত। কলেজটিতে বর্তমানে প্রায় ৯০০০ বেশি ছাত্রী অধ্যয়নরত রয়েছে।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে বরিশাল বিভাগের শীর্ষ ৪ কলেজ

কলেজটিতে বর্তমানে উচ্চ মাধ্যমিক শ্রেণি ও স্নাতক (সম্মান) শ্রেণিতে ১৪টি অনুষদে পাঠদান করা হচ্ছে।বর্তমানে এই কলেজে ৩টি একাডেমিক ভবন রয়েছে। এছাড়াও কলেজে ছাত্রীদের জন্যে ২টি হোস্টেল রয়েছে। কলেজটির বর্তমান অধ্যক্ষ শামীমা আখতার চৌধুরী।

৩. মৌলভীবাজার সরকারি কলেজ
১৯৫৬ সালে মৌলভীবাজার সদর উপজেলায় মৌলভীবাজার সরকারি কলেজ স্থাপিত হয়। বর্তমানে কলেজটিতে ১২টি বিষয়ে অনার্স ও ১২টি বিষয়ে মাস্টার্স কোর্স চালু রয়েছে। কলেজটির বর্তমান অধ্যক্ষ প্রফেসর দেবাশীষ দেবনাথ।

৪. মঈনউদ্দিন আদর্শ মহিলা কলেজ
মঈনউদ্দিন আদর্শ মহিলা কলেজ ১৯৮৪ সালে প্রায় ১.৩ একর ভূমির উপর স্থাপিত হয়। কলেজটিতে ডিগ্রি ও স্নাতক পর্যায়ের ৮টি বিষয়ে পাঠদান চালু রয়েছে। কলেজটির বর্তমান অধ্যক্ষ আবিদুর রহমান।

৫. দক্ষিণ সুরমা কলেজ
দক্ষিণ সুরমা ডিগ্রি কলেজ তেতলী ইউনিয়নের একমাত্র কলেজ। কলেজটির প্রতিষ্ঠাকাল ১৯৮৯।

৬. সুনামগঞ্জ সরকারি কলেজ 
১৯৪৪ সালে স্থাপিত সুনামগঞ্জ সরকারি কলেজ সুনামগঞ্জের একটি ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। কলেজটিতে স্নাতক পর্যায়ে ১০ বিষয়ে ও স্নাতকোত্তর পর্যায়ে ৪ বিষয়ে পাঠদান চালু রয়েছে।