দ্বিতীয় ধাপেও কলেজ পেলেন না জিপিএ-৫ পাওয়া ২২৯১ শিক্ষার্থী

  © ফাইল ছবি

একাদশ শ্রেণিতে দ্বিতীয় ধাপে ভর্তির আবেদন করেও কলেজ পাননি ২২ হাজারের বেশি শিক্ষার্থী। তাদের মধ্যে  জিপিএ-৫ পাওয়া রয়েছেন ২ হাজার ২৯১ জন শিক্ষার্থী। এখন কলেজে ভর্তি হতে তাদের পুনরায় তৃতীয় ধাপে আবেদন করা লাগবে। এর আগে প্রথম ধাপে আবেদন করেও কলেজ পাননি মোট ৪৫ হাজার আবেদনকারী। তার মধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী ছিলেন ৮ হাজার। 

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন জানান, দ্বিতীয় ধাপে ২ লাখ ৯৪ হাজারের কিছু বেশি শিক্ষার্থী আবেদন করেন। তাদের মধ্যে কলেজ পেয়েছেন ২ লাখ ৭২ হাজার ৮৭০ জন। এ ধাপেও কলেজ না পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২২ হাজারের বেশি। এর মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী ২ হাজার ২৯১ জন। অবশ্য প্রথম ধাপে কলেজ পাওয়াদের মধ্যে ২৩ হাজার শিক্ষার্থী মাইগ্রেশনে নতুন কলেজ পেয়েছেন।

জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের কলেজ না পাওয়ার বিষয়ে অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, ‘তারা ওভার কনফিডেন্ট হয়ে একটা-দুইটা কলেজ পছন্দক্রমে দিয়েছিল। তাদের যে নম্বর, তাতে সেসব কলেজ পায়নি। এখন তাদের তৃতীয় ধাপে আবেদন করতে হবে। সেক্ষেত্রে আরও খারাপ কলেজও তাদের ভাগ্যে জুটতে পারে।’

জিপিএ-৫ পাওয়া এসব শিক্ষার্থী যদি প্রথম ধাপে বা দ্বিতীয় ধাপে আরও বেশি কলেজ পছন্দক্রমে দিতেন, তাহলে তুলনামূলক ভালো কলেজ পেতেন বলে মনে করেন তিনি। 

তিনি আরও বলেন, ‘কিছু কলেজ আছে, যারা জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের নিশ্চয়তা দিয়ে জিম্মি করে রাখে। তারা অনলাইনে আবেদন প্রক্রিয়া ছাড়াই ভর্তি করিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দেন। এটা কিছুতেই করতে দেওয়া হবে না। গতবারও আমরা এটা দেইনি, এবারও কেউ এই সুযোগ পাবেন না।’

এ পর্যায়ে দ্বিতীয় ধাপে কলেজ না পাওয়া শিক্ষার্থীরা তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পাবেন। আগামী ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় ধাপের  আবেদন শুরু হবে। আর তৃতীয় ধাপের ফল প্রকাশ করা হবে ২৩ সেপ্টেম্বর। ২৪ ও ২৫ সেপ্টেম্বর যথাক্রমে তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়নের সুযোগ দেওয়া হবে।

একাদশ শ্রেণিতে চূড়ান্ত ভর্তি আগামী ২৬ সেপ্টেম্বর শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত চলবে। চলতি বছর বিভিন্ন কলেজে শিক্ষার্থী ভর্তির ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। ভর্তির সর্বোচ্চ ফি ৮ হাজার ৫০০ টাকা। 


সর্বশেষ সংবাদ