১৩ আগস্ট ২০২৩, ২১:৩৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে রাজশাহী বিভাগের শীর্ষ ১০ কলেজ

শিক্ষার্থীদের পদচারণায় মুখর রাজশাহী কলেজ  © ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোর পারফরমেন্সের ভিত্তিতে প্রতিবছর কলেজ র‌্যাংকিং প্রকাশ করে কর্তৃপক্ষ। এ র‌্যাংকিংয়ে দেশের কলেজগুলোর মধ্যে যেসব প্রতিষ্ঠান শিক্ষায় ভালো অবদান রাখছে, তালিকায় তারাই জায়গা করে নিচ্ছে। সর্বশেষ ২০২২ সালের ৬ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশিত হয়। এতে রাজশাহী বিভাগের সেরা ১০ কলেজের নাম উঠে আসে।

র‍্যাংকিং অনুযায়ী রাজশাহী বিভাগে শীর্ষে থাকা ১০টি কলেজের মধ্যে রয়েছে- রাজশাহী কলেজ, পাবনা এডওয়ার্ড কলেজ, সরকারি আজিজুর হক কলেজ, সিরাজগঞ্জ সরকারি কলেজ, নবাবগঞ্জ সরকারি কলেজ, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ, সৈয়দ আহমদ কলেজ, নিউ গভর্মেন্ট ডিগ্রি কলেজ, নবাব সিরাজ উদ্ দৌলা সরকারি কলেজ ও নওগাঁ সরকারি কলেজ।

১. রাজশাহী কলেজ
১৮৭৩ সালে এই কলেজটি প্রতিষ্ঠিত হয়। ঢাকা কলেজ ও চট্টগ্রাম কলেজের পরে রাজশাহী কলেজ বাংলাদেশের তৃতীয় প্রাচীনতম কলেজ। বাংলাদেশে এই কলেজ হতেই সর্বপ্রথম মাস্টার্স ডিগ্রি প্রদান করা শুরু হয়। কলেজটি রাজশাহী শহরের কেন্দ্রস্থলে রাজশাহী কলেজিয়েট স্কুলের পাশে অবস্থিত। কলেজটিতে প্রায় ৪টি অনুষদের ২৪টি বিষয় রয়েছে। কলেজটির বর্তমান শিক্ষার্থী প্রায় ৩২,০০০ এর বেশি। এছাড়া সম্প্রতি এই প্রতিষ্ঠানে ২২ জন অধ্যাপক, ৫৭ সহযোগী অধ্যাপক, ৮০ জন সহকারী অধ্যাপক ও ৮২ জন প্রভাষক সমন্বয়ে শিক্ষা পরিষদ বিদ্যমান।

২. পাবনা এডওয়ার্ড কলেজ
সরকারি এডওয়ার্ড কলেজ বাংলাদেশের পাবনা জেলায় অবস্থিত অবিভক্ত ব্রিটিশ বাংলায় প্রতিষ্ঠিত একটি ঐতিহাসিক শিক্ষাপ্রতিষ্ঠান। ১৮৯৮ সালে শ্রী গোপাল চন্দ্র লাহিড়ী কলেজটি প্রতিষ্ঠা করেন। কলেজটিতে চারটি অনুষদে প্রায় ২২,০০০ এর বেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে। কলেজটির বর্তমান অধ্যক্ষ হুমায়ুন কবির মজুমদার।

৩. সরকারি আজিজুর হক কলেজ
সরকারি আজিজুল হক কলেজ বাংলাদেশের বগুড়া শহরে অবস্থিত একটি শীর্ষস্থানীয় ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। ১৯৩৯ সালে অবিভক্ত বঙ্গে বিশিষ্ট ব্যক্তিত্ব স্যার আজিজুল হক এর নামে কলেজটির নামকরণ করা হয়। কলেজটিতে ছাত্রদের জন্য ৪টি এবং ছাত্রীদের জন্য ১টি আবাসিক হল রয়েছে। এছাড়া কলেজটিতে ৪টি অনুষদের অধীনে ২৪টি বিষয় রয়েছে। কলেজটির বর্তমান অধ্যক্ষ প্রফেসর মো. শাহজাহান আলী।

৪. সিরাজগঞ্জ সরকারি কলেজ
সিরাজগঞ্জ সরকারি কলেজ ১৯৪০ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৭৯ সালে কলেজটি জাতীয়করণ করা হয়। কলেজটিতে প্রায় ৪৩ জন শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ রয়েছেন। কলেজটির বর্তমান অধ্যক্ষ এ টি এম সোহেল।

৫. নবাবগঞ্জ সরকারি কলেজ
নবাবগঞ্জ সরকারি কলেজ বাংলাদেশের তথা চাঁপাইনবাবগঞ্জ জেলার একটি শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান। ১৯৫৫ সালে এই কলেজটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে কলেজটিতে ১৪টির বেশি বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। এছাড়া ৪টি বিষয়ে মাস্টার্স কোর্স চালু রয়েছে।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে ঢাকা বিভাগের শীর্ষ ১০ কলেজ

কলেজটিতে বর্তমান শিক্ষার্থী প্রায় সবমিলিয়ে ৭০৩৫ জন। এছাড়াও রয়েছে ২টি ছাত্র হোস্টেল ও ২টি ছাত্রী হোস্টেল।কলেজটির বর্তমান অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু।

৬. সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ 
১৯৬৩ সালে বগুড়ায় তৎকালীন খ্যাতনামা শিল্পপতি ও শিক্ষানুরাগী ব্যক্তি মুজিবুর রহমান ভান্ডারী সুবিল খালের পাশে এই প্রতিষ্ঠিত করেন। ছাত্রীদের জন্য রয়েছে ৩টি (১টি নির্মাণাধীন) হোস্টেল। কলেজটির বর্তমান অধ্যক্ষ প্রফেসর মো. হোসেন সহিদ মাহবুবুর রহমান।

৭. সৈয়দ আহমদ কলেজ
সৈয়দ আহমদ কলেজ বগুড়ার বৃহত্তম কলেজগুলির মধ্যে একটি। এটি ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হয়। কলেজটিতে ১৫টি বিষয়ে অনার্স ও ৮টি বিষয়ে মাষ্টার্স চালু রয়েছে। এই কলেজের নিজস্ব প্রায় ১৩ একর জমি রয়েছে। এছাড়া রয়েছে ছাত্র-ছাত্রী পরিবহনে ৮টি বাস, ২টি মাইক্রোবাস। বতর্মানে এই কলেজে প্রায় ৮ হাজারে অধিক ছাত্র-ছাত্রী অধ্যয়নরত।

৮. নিউ গভর্মেন্ট ডিগ্রি কলেজ
নিউ গভর্মেন্ট ডিগ্রি কলেজ ১৯৬৬ সালে রাজশাহীর কাজিহাটায় (জেলখানা মাঠের বিপরীতে) প্রতিষ্ঠিত হয়। প্রথমে কলেজটিতে উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত ছিল, তখন এর নাম ছিল সরকারি ইন্টারমিডিয়েট কলেজ। পরবর্তীতে এটি ডিগ্রী কলেজে উন্নীত হওয়া এর নাম রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজ রাখা হয়।

কলেজটি স্থাপনের পূর্বে এটি শিক্ষা বোর্ডের ভবন ছিল। বতর্মানে এখানে বিজ্ঞান, কলা এবং ব্যবসায় শিক্ষা শাখায় শিক্ষাথীরা অধ্যয়ন করছে। কলেজটির শিক্ষক সংখ্যা ৬৯ জন। এছাড়া নিয়মিত কমর্চারী ৯ জন ও অনিয়মিত ২৩ জন। বিভিন্ন বিষয়ে অধ্যয়নরত মোট শিক্ষাথীর সংখ্যা প্রায় ৬০০০। কলেজটির বর্তমান অধ্যক্ষ শ্রী কালাচাঁদ শীল।

৯. নবাব সিরাজ উদ্ দৌলা সরকারি কলেজ
নবাব সিরাজ উদ্ দৌলা সরকারি কলেজ বাংলাদেশের নাটোর সদর উপজেলায় অবস্থিত একটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান। ১ জুলাই ১৯৫৬ সালে নাটোরের মানুষের উচ্চ শিক্ষা পাঠদানের লক্ষে কলেজটির নামকরণ নাটোর কলেজ রাখা হলেও পরবর্তীতে বাংলার নবাব সিরাজ উদ দৌলার নামে কলেজটির নামকরণ করা হয়। কলেজটির বর্তমান অধ্যক্ষ প্রফেসর মো. জহিরুল ইসলাম।

১০. নওগাঁ সরকারি কলেজ
নওগাঁ সরকারি কলেজ বা নওগাঁ বিশ্ববিদ্যালয় কলেজ নওগাঁ জেলায় অবস্থিত একটি সরকারি কলেজ। কলেজটি নওগাঁ শহরের ডিগ্রির মোড়ে অবস্থিত। এটি বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ‍্যালয়ের অধীনে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে থাকে।

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক কোর্স পরিচালনা করা হয়। কলেজটির ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়। কলেজটির আয়তন ১১ একর। কলেজটিতে প্রায় ২০,০০০ বেশি শিক্ষার্থী অধ্যয়ন করছেন। এই কলেজে ৪টি অনুষদের অধীনে ১৪টি বিভাগে পাঠদান কার্যক্রম চালু রয়েছে। কলেজটির বর্তমান অধ্যক্ষ মো. নাজমুল হাসান।