০৬ এপ্রিল ২০২৩, ১০:৫৯

যুদ্ধাপরাধীর নাম বাদ দিয়ে কলেজের পাঠদানের অনুমতি

  © ফাইল ছবি

গত তিন মাস ধরে চট্টগ্রামের হাটহাজারীতে অবস্থিত ফজলুল কাদের চৌধুরী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের উচ্চ মাধ্যমিক পর্যায়ে পাঠদান বন্ধ রয়েছে। এদিকে, সম্প্রতি এই নাম পরিবর্তন করে এলাকার নামে নামকরণ এবং পাঠদানের অনুমতি বহালের অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের বিচারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর বাবার নামে এ প্রতিষ্ঠানটি।

গত মঙ্গলবার মন্ত্রণালয় থেকে এক স্মারকে জানানো হয়, মহামান্য হাইকোর্ট বিভাগের রীট পিটিশন নং-৫৫৩১/ ২০১২ এর রায় এবং বর্ণিত শিক্ষা প্রতিষ্ঠানের প্রস্তাব ও সুপারিশের আলোকে চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলাধীন 'ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল এন্ড কলেজ' (ইআইআইএন-১০৪৪৩৭) এর নাম পরিবর্তন করে এলাকার নামে নামকরণের বিধিমোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং উল্লিখিত স্কুল এন্ড কলেজটির সূত্রোক্ত ৩নং স্মারকে পাঠদানের অনুমতি বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারপূর্বক উচ্চ মাধ্যমিক পর্যায়ে পাঠদানের অনুমতি বহাল রাখার বিষয়ে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে গত বছরের ২১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির কলেজ শাখার সব ধরনের কার্যক্রম বন্ধের নির্দেশনা দিয়ে চিঠি দেয় চট্টগ্রাম শিক্ষা বোর্ড। চিঠিতে প্রতিষ্ঠানটির কলেজ শাখায় ভর্তি ও পাঠদানসহ সব কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়েছিল। একইসঙ্গে স্কুল শাখার কার্যক্রম বন্ধের বিষয়ে যাচাই-বাছাই চলছে বলে জানানো হয়েছিল।

১৯৯০ সালে যুদ্ধাপরাধী ফজলুল কাদের চৌধুরীর পরিবার ‘ফজলুল কাদের চৌধুরী আদর্শ উচ্চ বিদ্যালয়’ নামে প্রতিষ্ঠানটি স্থাপন করে। ২০১৫ সালে সেখানে যুক্ত হয় কলেজ শাখা। তখন নামকরণ হয় ‘ফজলুল কাদের চৌধুরী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ।

গত ডিসেম্বরে কলেজ শাখার সব ধরনের কার্যক্রম বন্ধের সময় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানিছিলেন, হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে গত পাঁচ বছরে হাটাহাজারীর ‘ফজলুল কাদের চৌধুরী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ’ কর্তৃপক্ষকে দফায় দফায় চিঠি দেওয়া হয়েছে। কিন্তু যুদ্ধাপরাধী ফজলুল কাদের চৌধুরীকে সংক্ষিপ্ত করে ‘এফসি স্কুল অ্যান্ড কলেজ’ নামকরণ করে প্রস্তাব দেয় প্রতিষ্ঠানটি। এ নিয়ে সুরাহা না হওয়ায় প্রতিষ্ঠানটির কলেজ শাখায় ভর্তি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।