সরকারি কলেজের সম্পত্তি সভাপতিকে লিখে দিলেন অধ্যক্ষ

সরকারি শামসুর রহমান কলেজ।
সরকারি শামসুর রহমান কলেজ।  © সংগৃহীত

সরকারি শামসুর রহমান কলেজ। সরকারি ঘোষনা হওয়ার পর সব সম্পত্তি হস্তান্তরে নিষেধাজ্ঞা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে প্রায় দুই একর ৪৭ শতাংশ জমি গভর্নিং বডির সাবেক সভাপতির নামে লিখে দিয়েছেন অধ্যক্ষ। কলেজের সাবেক শিক্ষক ও এলাকাবাসী থেকে এমন অভিযোগ পাওয়া গেছে। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) বরিশাল অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন এ ঘটনায় ২০১৬ সালে তদন্ত প্রতিবেদন জমা দেন অধিদপ্তরের মহাপরিচলক বরাবর । তদন্ত প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের ২৪ মার্চ গভর্নিং বডির সিদ্ধান্তে দেখা যায়— মো. মৌজে আলী হাওলাদার কলেজ তহবিল থেকে পাঁচ লাখ টাকা গ্রহণ করেছেন, যা বিধিসম্মত হয়নি। এছাড়া, অধ্যক্ষ মো. মৌজে আলী হাওলাদার প্রতিমাসে এমপিও বাবদ বেতন-ভাতা প্রাপ্তি ছাড়াও  তাকে প্রতিমাসে অতিরিক্ত ৪৫ হাজার টাকা কলেজে থেকে দেওয়া হয়েছে, যা গভর্নিং বডির ক্ষমতার অপব্যবহার। 

এই ঘটনার প্রতিবাদ করতে গিয়ে বরখাস্ত হতে হয় রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক সাইফুল ইসলামকে। পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের তদন্ত প্রতিবেদন এবং বরিশাল অঞ্চলের পরিচালকের নেতৃত্বে গঠন করা তদন্ত কমিটির প্রতিবেদনে এ ঘটনার প্রমাণ মিলেছে।

আরও পড়ুন: অধ্যক্ষ ছাড়াই চলছে ৫ মেডিকেল কলেজ, উপাধ্যক্ষ নেই ৪টিতে

এ বিষয়ে রাষ্ট্রবিজ্ঞন বিষয়ের বরখাস্ত হওয়া শিক্ষক সাইফুল ইসলাম বলেন, কলেজ সরকারি ঘোষণার পর শিক্ষা মন্ত্রণালয় প্রতিষ্ঠানের সব সম্পত্তি হস্তান্তরে নিষেধাজ্ঞা জারি করে। এ অবস্থায় কলেজের তৎকালীন অধ্যক্ষ মৌজে আলী গভর্নিং বডির তৎকালীন সভাপতি শামসুর রহমান ও তার ছেলেকে এওয়াজ বদলের নামে দুই একর ৪৭ শতাংশ জমি লিখে দেন। এ ঘটনায় দুর্নীতির প্রতিবাদ করায় আমাকে বরখাস্ত করা হয়েছে।’

সাবেক অধ্যক্ষের দুর্নীতি অভিযোগে জানা গেছে, ২০১৪ সালের ১ অক্টোবর যোগদানের পর থেকে নিয়মিত কলেজে উপস্থিত থাকতেন না অধ্যক্ষ মো. মৌজে আলী হাওলাদার। সপ্তাহে দুই-একদিন এবং মাসে চার দিন উপস্থিত থাকতেন তিনি। এভাবে বছরের পর বছর অনিয়মিত থেকেও প্রতি মাসে বেতনভাতাদি নিতেন। 

এ বিষয়ে অভিযুক্ত অধ্যক্ষ মো. মৌজে আলীকে একাধিকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি। তৎকালীন সভাপতি শামসুর রহমানের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে কলেজ থেকে জানানো হয়, তিনি ক্যান্সারে আক্রান্ত, চিকিৎসার জন্য সিঙ্গাপুরে আছেন।


সর্বশেষ সংবাদ