রাত ১২টার পর নটর ডেম কলেজের ভর্তি আবেদন শুরু

নটর ডেম কলেজ
নটর ডেম কলেজ  © ফাইল ফটো

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজধানীর নটর ডেম কলেজ। কলেজটিতে এ বছর আসন সংখ্যা রাখা হয়েছে ৩ হাজার ২৭০টি। আগ্রহী প্রার্থীরা আজ বুধবার (৭ ডিসেম্বর) দিবাগত রাত ১২টা ০১ মিনিট থেকে আগামী ১৪ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সদ্য এসএসসি পাস করা শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। এছাড়াও এসএসসির সিলেবাস ও বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজ্ঞান বিভাগে বাংলা মাধ্যমে আসন রয়েছে ১ হাজার ৮০০টি, ইংরেজি মাধ্যমে ৩০০টি। মানবিক শিক্ষা শাখায় আসন আছে ৪১০টি এবং ব্যবসায় শিক্ষায় রয়েছে ৭৬০টি আসন। বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমের শিক্ষার্থীরা শূন্য আসনের বিপরীতে আবেদন করতে পারবেন।

বিজ্ঞান বিভাগ থেকে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত বিষয়ে ভর্তির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। মানবিকে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, তথ্য-প্রযুক্তি এবং ব্যবসায় শিক্ষা শাখায় বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, হিসাববিজ্ঞান, তথ্য-প্রযুক্তি বিষয়ে লিখিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে প্রকাশিত বিজ্ঞপ্তিতে।

এতে আরও জানানো হয়েছে, বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে স্ব-স্ব বিভাগের এসএসসির সিলেবাস ও বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরিক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার ভিত্তিতে চূড়ান্ত ভর্তির জন্য মনোনীত করা হবে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য নটর ডেম কলেজের নিজস্ব ওয়েবসাইট (ndc.edu.bd) থেকে বিস্তারিত জানা যাবে।

প্রসঙ্গত, নটর ডেম কলেজ দেশের সেরা কলেজগুলোর একটি। ক্রুশ সন্ন্যাস সংঘের ধর্মযাজকদের দ্বারা পরিচালিত কলেজটির স্নাতক শাখাও রয়েছে। দেশের উচ্চ মাধ্যমিক শিক্ষা কেন্দ্রীক মিশনারী প্রতিষ্ঠানগুলো নিজস্ব ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থী নির্বাচন করে থাকে।


সর্বশেষ সংবাদ