এইচএসসি’র রুটিন নিয়ে যা বলছে মন্ত্রণালয়-বোর্ড

রুটিন
শিক্ষার্থী  © ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে পরীক্ষার খসড়া রুটিন তৈরি করেছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পেলে তা প্রকাশ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এইচএসসি পরীক্ষা আয়োজনে তিনটি রুটিন তৈরি করা হয়েছে। প্রথম রুটিনে ৩ নভেম্বর থেকে পরীক্ষা শুরুর কথা বলা হয়েছে। দ্বিতীয় রুটিনে ৫ নভেম্বর এবং তৃতীয় রুটিনে ৯ নভেম্বর থেকে পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। 

ওই সূত্র আরও জানায়, আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের প্রস্তাবিত রুটিন যাচাই করছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। তবে এখনো প্রস্তাবিত রুটিনে অনুমোদন দেওয়া হয়নি।

আরও পড়ুন: ফেসবুকে ক্রাশ অ্যান্ড কনফেশন পেইজ: বিনোদন নাকি বিড়ম্বনা!

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি পরীক্ষার জন্য আমরা তিনটি বিকল্প প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছি। সেখান থেকে যেটি চূড়ান্ত অনুমোদন হবে সেই তারিখ থেকেই পরীক্ষা শুরু হবে।

রুটিন অনুমোদন হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এটি মন্ত্রণালয় বলতে পারবে। রুটিন অনুমোদন হওয়ার সাথে সাথে তা সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

রুটিন অনুমোদনের বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-১) মু: ফজলুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি পরীক্ষার রুটিন এখনো অনুমোদন দেওয়া হয়নি। এটি নিয়ে কাজ চলছে। অনুমোদন হলে আপনারা জেনে যাবেন।


x

সর্বশেষ সংবাদ