বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হবে অনলাইনে

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হবে অনলাইনে
  © ফাইল ফটো

সফটওয়্যার ব্যবহার করে অনলাইনের মাধ্যমে চলতি বছর পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গ্রহণ করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’। আর এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ইতিবাচক সাড়া পাওয়া গেলে তা বাস্তবায়ন সম্ভব বলে মনে করছেন উপাচার্যরা।

আজ শনিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় পরিষদের ভার্চুয়াল এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংগঠনের সভাপতি ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে ওই সভায় বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপচার্যরা অংশগ্রহণ করেন।

দেখুন: অনলাইনে যে প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষা দেবে শিক্ষার্থীরা

বিষয়টি নিশ্চিত করে ওই বৈঠকে অংশ নেওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বৈঠকে অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়ার ক্ষেত্রে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ নূরের উদ্ভাবিত সফটওয়্যার ব্যবহারের প্রস্তাব এসেছে। এ প্রস্তাবে সবাই প্রশংসা করেছেন। এখন এই প্রস্তাবটি শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে পাঠানো হবে। সেখানে তারা যাচাই-বাচাই করবে।

তিনি বলেন, আমরা আশা করছি, সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে এ বছরের স্নাতক ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়া সম্ভব হবে। আর সেটি হবে সমন্বিতভাবে, অর্থাৎ সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এই সফটওয়্যার ব্যবহার করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

সমন্বিতভাবে এই ভর্তি প্রক্রিয়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় আসবে কিনা- এ প্রশ্নের জবাবে অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, তারাও এটাতে আসতে রাজি হয়েছে। সেক্ষেত্রে বিজ্ঞান, কৃষি, সাধারণ-এভাবে কয়েকটি ভাগে এ পরীক্ষা নেওয়া হবে।

ভর্তি পরীক্ষার সম্ভাব্য কোন তারিখ নির্ধারণ করা হয়েছে কিনা-এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বৈঠকে এ বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ