ভারতে করোনা টিকা নেওয়ার পর শরীর চুম্বক হওয়ার খবরটি ভুয়া

যমুনা টেলিভিশনের অনলাইন
যমুনা টেলিভিশনের অনলাইন পোর্টাল ও ভারতের টাইমস অব ইন্ডিয়ার বাংলা ভার্সন এই সময়ের প্রতিবেদন  © স্ক্রিনশট

ভারতে করোনাভাইরাসের টিকা নেওয়ার পর শরীর চুম্বক হয়ে যাচ্ছে উল্লেখ করে বেশকিছু সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। গত ১৪ জুন যমুনা টেলিভিশন এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রচার করে। তাদের অনলাইন পোর্টালে ‘করোনার টিকা নেয়ায় শরীর চুম্বকের মতো হয়ে গেছে! (ভিডিও)’ শিরোনামে একই দাবি করা প্রতিবেদন প্রকাশ করা হয়। পরবর্তীতে টেলিভিশনের রিপোর্টটি ইউটিউবে পোস্ট করার পর মুছে ফেলা হয় এবং অনলাইনের প্রতিবেদনটি পরিবর্তন করা হয়। পরিবর্তন করা প্রতিবেদনটি ‘টিকা নিয়ে শরীর চুম্বকের মতো হয়ে যাওয়ার আজগুবি দাবি’ শিরোনামে দেওয়া হয়।

এর আগেরদিন ১৩ জুন ভারতের বিখ্যাত সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার বাংলা ভার্সন এই সময়ে ‘করোনা টিকা নিতেই শরীর চুম্বক! আটকে যাচ্ছে খুন্তি-পয়সা-কাঁচি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে এই সময়ের লোগো সংবলিত একটি ভিডিও সংযুক্ত করা হয়।

ভারতের পশ্চিমবঙ্গের সংবাদপত্র আনন্দবাজার পত্রিকা অনলাইনে গত ১৫ জুন ‘টিকা নিয়ে চুম্বক হয়ে গেছে শরীর! এ বার দাবি মালদহে’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

আনন্দবাজার পত্রিকা অনলাইনের প্রতিবেদনের স্ক্রিনশট

যমুনা টেলিভিশনে প্রতিবেদন প্রচারের পর বাংলাদেশের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা এবং অনলাইন পোর্টালগুলো দ্রুত খবরটি প্রচার করতে থাকে। এসব প্রতিবেদন ও পোস্টে দাবি করা হয়, করোনাভাইরাসের টিকা নেওয়ার পর ভারতের পশ্চিমবঙ্গে বেশ কিছু মানুষের শরীর চুম্বকের মতো হয়ে গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে বেশ কিছু ছবি ও ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যায়, শরীরে আটকে যাচ্ছে ধাতব মুদ্রা, হাতা, খুন্তি, চামচ, মোবাইল ফোনের মত ধাতব বস্তু। এরই মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে টিকা নেওয়ার পর শরীর চুম্বক হওয়া চারজনের খোঁজ মিলেছে।

অথচ দাবিটি ভুয়া। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের টিকা নেওয়ার পর শরীর চুম্বক হওয়ার কোনো সুযোগ নেই।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব শিকাগো মেডিসিনের সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ড. স্টিফেন স্রঞ্জ বলেন, কোভিড-১৯ টিকা নেওয়ার কারণে আপনার হাত চুম্বক হতে পারে না। এটা পরিষ্কার ভুয়া কথা। 

যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফিনবার্গ স্কুল অব মেডিসিনের টিকা গবেষক অধ্যাপক ড. থমাস হোপ বলেন, এটা অসম্ভব। টিকার তরলে প্রোটিন, লিপিডস, লবণ, পানি এবং পিএইচ ভারসাম্য বজায় রাখতে কেমিকেল দেওয়া হয়। এখানে চুম্বকীয় কিছু নেই। এগুলোই তো, অতএব এখানে চুম্বক হয়ে যাওয়া অসম্ভব।

ব্রিটিশ-আমেরিকান বিজ্ঞান লেখক মিক ওয়েস্ট মেটাবাঙ্ক ডটওআরজিতে একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে তিনি এমন হওয়ার আশঙ্কা উড়িয়ে দিয়েছেন। মিক ওয়েস্ট বলেছেন, ‘তক হালকা তেল চিটচিটে হলে নাকসহ শরীরের বিভিন্ন অঙ্গে চুম্বকের মতো করে মুদ্রা বা ধাতব জিনিস আটকায়। তেলতেলে ভাব কেটে গেলে তা আর আটকাবে না।’

ভারত সরকারও জানিয়েছে, কোভিড-১৯ টিকা নেওয়ার ফলে মানবদেহে চুম্বক সৃষ্টির দাবিটি ‘ভুয়া’। ভারতের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান প্রেস ইনফরমেশন ব্যুরো টুইটে বলেছে, ‘টিকা শরীরে চুম্বক সৃষ্টি করতে পারে না। কোভিড-১৯ টিকা সম্পূর্ণ নিরাপদ এবং এতে ধাতব কোনো উপাদান নেই।’


মন্তব্য

সর্বশেষ সংবাদ