পুষ্টি উপাদানে ভরপুর কলা

ফল
কলা দেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার পাশাপাশি ক্ষুধা হ্রাস করতে সহায়ক  © প্রতীকী ছবি

কলা স্বাস্থ্যকর, সহজলভ্য ও সুস্বাদু পুষ্টিগুণে ভরপুর একটি ফল। এতে থাকা এন্টিঅক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন ও পুষ্টি উপাদান দেহকে সুস্থ রাখার পাশাপাশি ওজন হ্রাস, হজম প্রক্রিয়ার উন্নতি সাধন ও হার্টের স্বাস্থ্যে উপকারী ভূমিকা রাখে। এমনকি কলা দেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার পাশাপাশি ক্ষুধা হ্রাস করতে সহায়ক।

কলায় প্রয়োজনীয় অনেক পুষ্টি উপাদান রয়েছে। জানা যায়, একটি পরিপক্ব কলায় (১২৬ গ্রাম) ১১২ ক্যালরি, ১গ্রাম প্রোটিন, ২৯ গ্রাম শর্করা, ৩ গ্রাম ফাইবার রয়েছে। এছাড়া কলায় ভিটামিন সি দৈনিক মূল্যের ১২%, রিবোফ্লাভিন ৭%, ফোলেট ৬%, নিয়াসিন ৫%, তামা ১১%, পটাসিয়াম ১০% ও ম্যাগনেসিয়াম ৮% রয়েছে। তবে এতে চর্বির কোন উপাদান নেই।

আরও পড়ুন: আদার যাদুকরী স্বাস্থ্য উপকারিতা

দৈহিকভাবে সুস্থ থাকার পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে কলা গুরুত্ব অপরিসীম। তাই শারীরিকভাবে সুস্থ থাকতে নিয়মিত কলা খাওয়ার জুড়ি নেই। নিম্নে কলার বিভিন্ন উপকারিতা তুলে ধরা হলো-

হজম স্বাস্থ্য উন্নত করে
খাদ্যতালিকায় থাকা ফাইবার উন্নত হজমসহ অনেক স্বাস্থ্য সুবিধার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অপরিপক্ক কলায় পাওয়া ফাইবারের একটি প্রকার প্রিবায়োটিক। যারা বৃহৎ অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার খাদ্য হিসেবে থাকে। এছাড়া কাঁচা কিংবা পাকা উভয় প্রকার কলা থেকে পাওয়া ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ সহায়তা করে। এছাড়া কিছু টেস্ট-টিউব গবেষণা প্রাথমিক ভাবে দেখা গেছে, কলা থাকা পেকটিন ফাইবার কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করে।

মানসিক চাপ কমায়
কলা মানসিক চাপ মুক্তিতে সহায়ক। কেননা কলার মধ্যে রয়েছে এমাইনো এসিড, যেটি মানসিক চাপ রোধক হিসেবে কাজ করে। এছাড়া ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম বিষণ্ণতা রোধে কাজ করে।

আরও পড়ুন: রসুনের স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতা

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে
কলা পটাশিয়ামের একটি উৎস। যা রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে। এছাড়া এতে থাকা উচ্চ পরিমাণে ক্যালসিয়াম এবং সামান্য পরিমাণ লবণ হৃদপিণ্ড ভালো রাখতে সহায়তা করে।

রক্তস্বল্পতা দূর করে
নিয়মিত কলা খেলে রক্তস্বল্পতা দূর হয়। কারণ কলাতে থাকা প্রচুর পরিমাণ আয়রন রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে সহায়তা করে। তাই যেসব রোগীর রক্তস্বল্পতা রোগ রয়েছে, তারা নিয়মিত কলা খেতে পারেন।

আরও পড়ুন: এলাচের পুষ্টি উপাদান ও উপকারিতা

শক্তির উৎস
কলা দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। প্রতিদিন একটি করে কলা খাওয়া স্মৃতিশক্তি বাড়ায়। এমনকি কলা শক্তির ভালো একটি উৎস। তাই অনেক খেলোয়াড়কেই বেশি পরিমাণ কলা খাওয়ার পরামর্শ দেয়া হয়।

তথ্যসূত্র: হেলথ লাইন, হেলদি ফুড টিম 


x