করোনার চতুর্থ ঢেউয়ের ঝুঁকি আছে: সিডিসি

  © সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (সিডিসি) কান্ট্রি ডিরেক্টর নিলি কায়দোস ড্যানিয়েল বলেছেন, করোনাভাইরাস মহামারির চতুর্থ ঢেউয়ের ঝুঁকি আছে। তবে সেই ঢেউ শুরু হলেও তা আগের ঢেউগুলোর তুলনায় তীব্র বা প্রবল না হওয়ার সম্ভাবনাই বেশি। আজ বুধবার রাজধানীর আমেরিকান সেন্টারে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে নিলি কায়দোস ড্যানিয়েল এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ইতিমধ্যে বহু মানুষের দেহে ‘হার্ড ইমিউনিটি’ তৈরি হয়েছে বলে ধরে নেওয়া যায়। এছাড়া বহু মানুষ ইতিমধ্যে করোনার টিকা পেয়েছেন। সে কারণে মহামারির চতুর্থ ঢেউ এলেও তা তীব্রতর হওয়ার শঙ্কা কম। তবে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এ ছাড়া পরিস্থিতি মোকাবিলায় থাকতে হবে সব ধরনের প্রস্তুতি।

সংবাদ ব্রিফিংয়ের শুরুতে এ জনস্বাস্থ্যবিধি বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের কথা তুলে ধরে বলেন, ৭৫ বছরেরও বেশি সময় ধরে সিডিসি বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য অবস্থা শনাক্তকরণ, প্রতিকার ও মোকাবিলা, নতুন রোগের জীবাণু আবিষ্কার ও জনস্বাস্থ্য গবেষণায় বিভিন্ন দেশের সক্ষমতা জোরদারে সহায়তা করছে।

সিডিসির কান্ট্রি ডিরেক্টর বলেন, বাংলাদেশসহ ৫০টি দেশে সিডিসির অফিস আছে। বাংলাদেশে তারা সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এবং আন্তর্জাতিক উদরাময় গবেষণাকেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। অতীতে নিপাহ ভাইরাস শনাক্তকরণে এই দুই প্রতিষ্ঠানের সঙ্গে সিডিসি কাজ করেছে।


সর্বশেষ সংবাদ