ওমিক্রনের চেয়েও বেশি সংক্রামক ‘এক্সই’ ভ্যারিয়েন্ট: বিএসএমএমইউ ভিসি

ওমিক্রনের চেয়েও বেশি সংক্রামক ‘এক্সই’ ভ্যারিয়েন্ট: বিএসএমএমইউ ভিসি
বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ  © টিডিসি ফটো

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘এক্সই’ নিয়ে সতর্কবার্তা দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেছেন, করোনাভাইরাসের নতুন রূপটি ওমিক্রনের বিএ.২ উপ-প্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক।

আজ শুক্রবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৭১তম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

শারফুদ্দিন আহমেদ বলেন, সম্প্রতি ভারতে প্রথমবারের মতো শনাক্ত হয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘এক্সই’। মুম্বাইয়ের একজনের শরীরে কোভিড-১৯-এর নতুন ধরন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে।

আরও পড়ুন: বেকারদের জন্য ভাতা চালুর প্রস্তাব, খসড়া চূড়ান্ত

ভিসি বলেন, প্রকাশিত গবেষণা অনুযায়ী, ওমিক্রন রূপের বিএ.১ ও বিএ.২ উপ-প্রজাতির সংমিশ্রণ বা রিকম্বিন্যান্ট মিউটেশনের ফলেই এক্সই ধরনটি সৃষ্টি হয়েছে। এ ভ্যারিয়েন্টের ফলে চীনের সবচেয়ে বড় বাণিজ্যিক নগরী সাংহাইয়ের করোনা পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। লকডাউন দিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ। হংকন তাইওয়ানের অবস্থা তেমন ভালো নয়।

জানা যায়, কোভিডের একটি রূপ নয়, জোড়া রূপের সংক্রমণ নিয়েই এখন বেশি ভয় পাচ্ছেন বিশেষজ্ঞরা। যাকে ইতিমধ্যেই Hybrid Covid বলা শুরু হয়েছে। একসঙ্গে কোভিডের দু’টি রূপ সংক্রমণ ঘটানোর ফলে সংক্রমণের ভয়াবহতা কিছুটা বাড়ছে। আর সেটিই চিন্তায় ফেলেছে বিজ্ঞানীদের।

তিনটি Hybrid Covid নিয়ে উদ্বেগে রয়েছেন বিজ্ঞানীরা। যদিও তার মধ্যে XE নামক Hybrid Covid সবচেয়ে বেশি চিন্তায় ফেলেছে তাদের। এটি এক সঙ্গে ওমিক্রন BA.1 এবং BA.2-এর যুগ্ম সংক্রমণ।

বিজ্ঞানীদের মধ্যে অনেকেই বহু দিন ধরে বলে আসছেন, এই দুই ধরনের ওমিক্রন একসঙ্গে সংক্রমণ ঘটালে বিপদ বাড়তে পারে। অন্তত প্রথম ওমিক্রনের তুলনায় এই সংক্রমণ বেশি ঝামেলার হয়ে উঠতে পারে। এমনই বলছিলেন বহু বিজ্ঞানী।


x

সর্বশেষ সংবাদ