করোনার নতুন ধরন এক্সই, ওমিক্রনের তুলনায় বেশি সংক্রামক

করোনাভাইরাস
করোনাভাইরাস   © ফাইল ছবি

ডেলটা, ওমিক্রন, নিওকোভের পর এবারন সন্ধান মিলল করোনাভাইরাসের নতুন ধরন রূপ এক্সই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, করোনাভাইরাসের এই নতুন রূপটি ওমিক্রনের বিএ.২ উপপ্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক।

হু-এর বিশেষজ্ঞদের প্রাথমিক ধারণা, ওমিক্রন রূপের বিএ.১ এবং বিএ.২ উপপ্রজাতির সংমিশ্রণের ফলেই পরিব্যক্ত এক্সই রূপটির উৎপত্তি। গত ১৯ জানুয়ারি ব্রিটেনে এই ভাইরাসটি প্রথম চিহ্নিত হয়েছিল। এখনও পর্যন্ত ৬০০টি এক্সই সংক্রমণের ঘটনা নিশ্চিত ভাবে চিহ্নিত করা গিয়েছে। তবে সংক্রমণ ক্ষমতা প্রবল হলেও করোনাভাইরাসের নতুন রূপটির মারণক্ষমতা কম বলেই প্রাথমিক পর্যবেক্ষণে অনুমান।

আরও পড়ুন: ছাত্রলীগকে দ্রুত সম্মেলন করার নির্দেশ

এখনও পর্যন্ত ওমিক্রনের বিএ.২ উপপ্রজাতিটি বিশ্বে সবচেয়ে বেশি সংক্রামক হিসেবে পরিচিতি পেয়েছে। আমেরিকায় সাম্প্রতিক সংক্রমণের অধিকাংশ ক্ষেত্রেই এই ভাইরাসটি দায়ী। সম্প্রতি হংকংয়ে শিশুদের উপরে করা একটি পরীক্ষায় দেখা গিয়েছে, করোনাভাইরাসের অন্যান্য রূপের তুলনায় তো বটেই, ইনফ্লুয়েঞ্জা এবং প্যারাইনফ্লুয়েঞ্জার চেয়েও বেশি গুরুতর সংক্রমণ ছড়াতে সক্ষম বিএ.২ উপপ্রজাতিটি। তার আগে পাওয়া ওমিক্রন রূপের বিএ.১ উপপ্রজাতিটিও যথেষ্ট সংক্রামক ছিল।

এদিকে করোনায় শুক্রবার বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৩১ হাজার ৯৪৪ জন এবং করোনাজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৭৪৫ জনের। এছাড়া, বিশ্বে এই দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখ ৭০ হাজার ১৯ জন।

মহামারি শুরুর পর থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য। ওয়েবসাইটটির তথ্য অনুযায়ী, শুক্রবার দৈনিক আক্রান্তের হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়া। দেশটিতে এইদিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ৮০ হাজার ১৮৭ জন এবং করোনাজনিত অসুস্থতায় মারা গেছেন ৩৬০ জন।


x

সর্বশেষ সংবাদ