ঢাকায় ওমিক্রনের নতুন ৩ উপধরন

ভাইরাস
ওমিক্রন  © প্রতীকী ছবি

রাজধানী ঢাকাতে ওমিক্রনের প্রভাব যেন বেড়েই চলছে। এরই মধ্যে বিভাগীয় এই নগরীতে ওমিক্রনের ৩টি পরিবর্তিত রূপের (উপধরন) অস্তিত্ব মিলেছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।

সোমবার (২৪ জানুয়ারি) প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রকাশিত গবেষণা প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আরও পড়ুন: ‘সম্পূর্ণ সিলেবাসেই মেডিকেল ভর্তি পরীক্ষা’

প্রতিবেদনে বলা হয়, আফ্রিকান, ইউরো-আমেরিকান এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের ওমিক্রন ধরনের সঙ্গে এই তিন উপধরনের মিল পাওয়া যায়। আইসিডিডিআরবি ল্যাবরেটরিতে জানুয়ারির প্রথম দুই সপ্তাহে ১ হাজার ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হলে ২৮ শতাংশই করোনা পজিটিভ। এর মধ্যে ৬৯ শতাংশের দেহে ওমিক্রন শনাক্ত হয়।

আইসিডিডিআর,বি জানায়, তারা ওমিক্রনে আক্রান্ত ১৩ জন পুরুষ ও ১৬ জন নারী অর্থাৎ ২৯ জনের সাক্ষাৎকার নিয়েছে। তাদের মধ্যে ২৭ জনের কোনো উপসর্গ ছিল না। এ ছাড়া তাদের মধ্যে মাত্র একজন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সৌদি আরব থেকে এসেছেন একজন, বাকি ২৮ জন দেশেই ছিলেন।

আরও পড়ুন: আইসিসি বর্ষসেরা ক্রিকেটার শাহীন শাহ আফ্রিদি

প্রতিবেদনে আরও বলা হয়, ২৪ জন টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন। আর প্রথম ডোজ পেয়েছেন ৩ জন। ২৯ জনের মধ্যে মাত্র একজনকে একদিনের জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল। করোনার এই ধরনে আক্রান্ত একজন সৌদি আরব থেকে ফেরা। বাকিরা দেশেই ছিলেন।

একটি জরিপের জানা যায়, ঢাকায় এখন পর্যন্ত ওমিক্রন ৬৯ শতাংশ ছড়িয়েছে। ঢাকার বাইরেও এমন হবে বলে আমরা আশঙ্কা করছি। গতবার ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ হার ৩০ শতাংশ পর্যন্ত উঠেছিল পুরো মাসব্যাপী। এখন যেভাবে বাড়ছে, আমার মনে হয় এভাবে বাড়তে থাকলে সংক্রমণের হাত ৩০ শতাংশে পৌঁছাতে বেশি সময় লাগবে না। গতকাল ৫ হাজার ২০০ জন ছিল আক্রান্তের সংখ্যা। সংক্রমণের হার ১৮ শতাংশ প্রায়।


x

সর্বশেষ সংবাদ