বান্দরবনে ৯৯ শতাংশ শিক্ষার্থীকে টিকা প্রদান সম্পন্ন

করোনা ভ্যাকসিন প্রদান
করোনা ভ্যাকসিন প্রদান   © ফাইল ছবি

বান্দরবানে শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকাদান শেষ পর্যায়ে। ইতোমধ্যে প্রায় ৯৯ শতাংশ শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন অং সুই প্রু মারমা। তিনি বলেন, জেলায় ১২ থেকে ১৮ বছর বয়সী স্কুল-কলেজের শিক্ষার্থীদের টিকাদানের শুরু থেকে সাড়া পাওয়া গেছে। জেলায় ৩৮ হাজার শিক্ষার্থী করোনা টিকা পাওয়ার যোগ্য। এসব শিক্ষার্থীকে ফাইজার টিকা দেওয়া হয়।

অংসুই প্রু মারমা বলেন, গত বুধবার পর্যন্ত ৩৭ হাজারের বেশি শিক্ষার্থীকে করোনার টিকা দেওয়া হয়েছে। প্রায় ১ হাজার শিক্ষার্থীর টিকা দেওয়া বাকি ছিল। বৃহস্পতিবার টিকা দেওয়ার পরও তালিকাভুক্ত ৩৮ হাজারের মধ্যেও কিছু শিক্ষার্থী বাকি রয়েছে। অবশিষ্ট শিক্ষার্থীদের প্রথম ডোজ দেওয়া হলে শতভাগ টিকাদান সম্পন্ন হবে।

আরও পড়ুনঃ অনলাইন ক্লাসে ফিরলো ঢাকা কলেজ

সিভিল সার্জন বলেন, গত ৯ ডিসেম্বর থেকে বান্দরবানে বুস্টার ডোজ (তৃতীয় ডোজ) টিকা কার্যক্রম শুরু হয়। বুস্টার ডোজ হিসেবে ফাইজার দেওয়ায় টিকা সংকটের সম্ভাবনা দেখা দেয়। তাই শতভাগ শিক্ষার্থীদের টিকা দেওয়ার জন্য ষাটোর্ধ্ব ও সম্মুখসারির কর্মীদের বুস্টার ডোজ সাময়িকভাবে বন্ধ রাখা হয়। এতে শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শতভাগ সম্পন্ন হওয়ার পর্যায়ে আছে।

এদিকে শিক্ষার্থীদের টিকা দেওয়ার জন্য সাময়িকভাবে বন্ধ রাখা বুস্টার ডোজের কার্যক্রম গতকাল থেকে আবারও শুরু হয়েছে। বুস্টার হিসেবে অ্যাস্ট্রাজেনেকা ও মর্ডানা টিকা দেওয়া হচ্ছে।

শিক্ষার্থীদের টিকা কার্যক্রম সম্পন্ন করতে জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। বিশেষ করে পাহাড়ি জেলা হলেও বান্দরবানের সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং স্বাস্থ্য বিভাগ ও সরকারের ঊর্ধ্বতন মহলে নিয়মিত যোগাযোগ রেখেছেন। টিকা দেওয়ায় স্বাস্থ্য বিভাগের প্রতিটি কর্মী আন্তরিকভাবে কাজ করেছেন বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ