গলায় কাঁটা আটকে গেলে ভুলেও যা করবেন না

গলায় কাঁটা আটকানোর ছবি
গলায় কাঁটা আটকানোর ছবি   © প্রতীকী ছবি

খাওয়ার সময় মাঝে মাঝে আমাদের গলায় মাছের কাঁটা কিংবা মাংসের হাড়ের বিভিন্ন অংশ আটকে যেতে পারে। এক্ষেত্রে সঠিক করণীয় কি— তা জানার মাধ্যমে আমরা আমাদের সে সমস্যা থেকে মুক্তির উপায় জানতে পারব আজ। এখন থেকে ভয় পাওয়ার কোনো কারণ নেই। 

গলায় কাঁটা আটকে গেলে অনেক সময় আমরা গলায় আঙুল ঢুকিয়ে দেই। এর ফলে কাঁটা টনসিলে ঢুকে যেতে পারে বিধায় ভুলেও এমনটি করবেন না । এছাড়া মুখের ভিতরে আঙুল ঢুকিয়ে দেয়ার কারণে বমি আসার সম্ভাবনাও অনেক। 

আবার অনেকে টেনিস বলের মতো বানিয়ে তা গিলে গলা থেকে কাঁটা দূর করার চেষ্টা করেন, কেউবা কাঁচকলা খেয়ে। তবে এগুলো কি কার্যকর কোনো পদ্ধতি ?

আর যদি না হয়, তাহলে কি করতে হবে?

ডা. মোহম্মাদ মাহমুদুল ইসলাম চৌধুরীর মতে, কোনোভাবেই গলায় আঙুল ঢুকানো যাবে না। গলায় কাঁটা আটকে গেলে কাঁটা আটকানোর সাথে সাথে ক্রমাগত ঘন ঘন কাশি দিতে হবে কিংবা পানি দিয়ে গড়গড়া করতে হবে, এতে কাঁটা দ্রুত গলা থেকে বের হয়ে আসবে।

এতেও কাজ না হলে আয়নারে সামনে গিয়ে কাঁটা পর্যবেক্ষণ করতে হবে। কাঁটা যদি সামনের দিকে থাকে,তাহলে ফোরসেপ দিয়ে টেনে বের করে আনতে হবে।

এরপরও কাজ না হলে কলাকে কেটে খন্ড খন্ড করে কিংবা সাদা ভাতের বল বানিয়ে খাওয়া যেতে পারে। এতে কাঁটা কলা কিংবা ঐ ভাতের মাধ্যমে আপনার পেটে চলে যেতে পারে। তবে কাঁটা পেটে চলে গেলে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। কেননা, ওই কাঁটা আপনার পেটে হজম হয়ে যাবে।

এরপরও কাঁটা বের না হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

তবে, পেটে পয়সা/কয়েন চলে গেলে কি করতে হবে?

এ প্রসঙ্গে ডা. মোহম্মাদ মাহমুদুল ইসলাম চৌধুরীর বলেন, পেটে কয়েন চলে গেলে ঘাবড়ানোর কিছু নেই। এক্ষেত্রে দ্রুত ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ নিতে হবে। পরীক্ষা করে ডাক্তার আপনার ওই কয়েনের অবস্থান শনাক্ত করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।