সহযোগিতায় আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন পিস ফার্স্ট

আত্মহত্যা রোধে ছাত্রীদের নিয়ে কর্মশালা

 কর্মশালায় অংশগ্রহণকারী ছাত্রীরা
কর্মশালায় অংশগ্রহণকারী ছাত্রীরা  © টিডিসি ফটো

আমেরিকার অলাভজনক স্বেচ্ছাসেবী আন্তর্জাতিক সংগঠন পিস ফাস্টের উদ্যোগে আত্মহত্যা রোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঝিনাইদহে নারী ও ছাত্রীদের নিয়ে আলাদা দুইটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৪ আগস্ট) জেলার হরিণাকুন্ডু উপজেলার ভেড়াখালী গ্রামে ‘অ্যাওয়ারনেস ফর রিডিউসিং সুইসাইড’ শীর্ষক এই দুটি কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় উপস্থিত ছিলেন ভেড়াখালী যুব উন্নয়ন সংঘের অন্যতম সংগঠক ডা. মো. ইকবাল হোসেনসহ আরও অনেকে। এই আয়োজনে সহযোগিতা করে ভেড়াখালী যুব উন্নয়ন সংঘের সদস্যরা।

সকাল ১১টায় নারীদের কর্মশালা দিয়ে শুরু হয় প্রথম পর্ব। আর ছাত্রীদের নিয়ে দ্বিতীয় পর্ব শুরু হয় ১২টায়। এ সময় দুই সেশনে অর্ধশত উপস্থিত ছিলেন।

কর্মশালায় অংশ নেওয়া নারীরা

আন্তর্জাতিক এই সংগঠনের পক্ষ থেকে কর্মশালা দুটি আয়োজনের দায়িত্ব পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আসমাউল হুসনা বৃষ্টি। তার এই প্রজেক্টের বিষয় ছিলো (ইয়াং চ্যাঞ্জমেকারস চ্যালেঞ্জ বাংলাদেশ ২০২১)। সেই কাজের অংশ হিসাবে নারী ও ছাত্রীদের নিয়ে দুইটি কর্মশালার আয়োজন করেন তিনি।

এ বিষয়ে আসমাউল হুসনা বৃষ্টি বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় করোনার প্রথম থেকেই গ্রামে আছি। এই সময় দেখেছি, গ্রামের নারী ও ছাত্রীদের অনেকের মধ্যে হতাশা। এই হতাশা থেকে যাতে কেউ আত্মহত্যার পথ বেঁচে না নেয়, সেই লক্ষ্যে আমাদের এই আয়োজন।

তিনি আরও জানান, আন্তর্জাতিক এই সংগঠনটি সমাজের সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিবছর শিক্ষার্থীদের কাজ (প্রজেক্ট) দেয়। বাংলাদেশি শিক্ষার্থীরা এই কাজ পাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র অনলাইনে জমা দিতে হয়। এরপর তিন ধাপে অনলাইনে প্রতিযোগিতার মাধ্যমে চূড়ান্ত বিজয়দের এই কাজ দেয় সংগঠনটি।

কর্মশালায় ডা. মো. ইকবাল হোসেন ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, সমাজের যে কোন সমস্যা নিয়ে আগে থেকেই সচেতনতা বৃদ্ধির জন্য আমরা কাজ করি। আমরা আশা করবো, গ্রামে যে সকল ছাত্রী আছে, তাদের মধ্যে কোন বিষয়ে হতাশা সৃষ্টি হলে আত্মহত্যার মতো পথে না গিয়ে যুব উন্নয়ন সংঘের সাথে যোগাযোগ করলে অবশ্যই সেই সমস্যা সমাধানের চেষ্টা করা হবে।

উল্লেখ্য, আমেরিকাভিত্তিক অলাভজনক সংগঠন ফিস ফার্স্ট সমাজের বিভিন্ন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে। আমেরিকার বোস্টনে এটির হেড অফিস।


সর্বশেষ সংবাদ