আজ থেকে রাজধানীতে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া শুরু

করোনা ভ্যাকসিন
করোনা ভ্যাকসিন  © ফাইল ছবি

রাজধানীতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা আজ সোমবার (২ আগস্ট) থেকে দেওয়া শুরু হয়েছে। আর আগামী ৭ আগস্ট থেকে দেওয়া হবে সারাদেশে।

সরেজমিনে দেখা গেছে, সোমবার সকাল ৯টা থেকে রাজধানীর বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও স্বায়ত্তশাসিত হাসপাতালসহ বিভিন্ন টিকাদান কেন্দ্রে এ কার্যক্রম শুরু হয়েছে।

এর আগে, রোববার স্বাস্থ্য অধিদফতরের করোনা সম্পর্কিত নিয়মিত প্রেস বুলেটিনে টিকাদান কর্মসূচির কর্মকর্তা ডা. মো. শামসুল ইসলাম জানিয়েছিলেন, আগস্টের ২ তারিখ থেকে শুরুতে ঢাকা শহর এবং ঢাকা বিভাগের সব জেলায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা দেওয়া শুরু হবে। আগস্টের ৭ তারিখ থেকে সারাদেশে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া শুরু হবে।

তিনি বলেন, যারা সেই তালিকায় রয়েছেন তাদের প্রথম ডোজ যে কেন্দ্র থেকে নিয়েছেন, সেখানে গিয়েই দ্বিতীয় ডোজ নিতে হবে। যারা দ্বিতীয় ডোজ নেবার জন্য এসএমএস পেয়েছেন, তাদের নতুন করে মেসেজের জন্য অপেক্ষা করতে হবে না। আগের বার্তাটি দেখিয়েই তারা দ্বিতীয় ডোজ নিতে পারবেন। সঙ্গে করে প্রথম ডোজ নেবার জন্য যে কার্ডটি ছিল, সেটি নিয়ে যেতে হবে।

ডা. মো. শামসুল ইসলাম আরো বলেন, যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন তারা ভুলক্রমেও অন্য টিকা নেবেন না। এতে নানা শারীরিক জটিলতা দেখা দেবে।

এদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেয়েছেন কিন্তু দ্বিতীয় ডোজ পাননি এমন মানুষের সংখ্যা প্রায় সাড়ে ১৫ লাখ। দ্বিতীয় ডোজ যারা পাননি তাদের কাছে স্ব স্ব কেন্দ্র থেকে ক্ষুদেবার্তা পাঠানো হবে।

বর্তমানে স্বাস্থ্য অধিদফতরের কাছে জাপান সরকারের দেয়া ১০ লাখের বেশি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা রয়েছে। সব মিলিয়ে ৩০ লাখ টিকা দেওয়ার কথা জাপান সরকারের। আগামী মঙ্গলবার ছয় লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার আরেকটি চালান ঢাকায় আসার কথা রয়েছে।


সর্বশেষ সংবাদ