ডেল্টা ধরনে শিশুদের সংক্রমণ ঝুঁকি কম

ডেল্টা ধরনে শিশুদের সংক্রমণ ঝুঁকি কম
ডেল্টা ধরনে শিশুদের সংক্রমণ ঝুঁকি কম  © সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউিএইচও) জানিয়েছে, করোনার (কোভিড-১৯) অতি সংক্রামক ধরন ডেল্টায় শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। সংস্থাটির কোভিড ১৯ টেকনিক্যাল কমিটির প্রধান মারিয়া ভ্যান কারখোভ শুক্রবার সুইজার‌ল্যান্ডের রাজধানী জেনেভায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

ভ্যান কারখোভ বলেন, অনেকেই শঙ্কিত ছিলেন এই ভেবে যে, ডেল্টার কারণে শিশুদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়েছে কি না। একটা বিষয়ে আমাদের সবার পরিষ্কার ধারণা থাকা প্রয়োজন, তা হলো- ডেল্টা ধরন শিশুদের বিশেষভাবে আক্রমণ করে না।

তিনি বলেন, আমাদের গবেষণায় দেখা গেছে- ডেল্টার কারণে শিশুদের জন্য নতুন করে কোনো ঝুঁকি সৃষ্টি হয়নি; কিন্তু প্রাপ্তবয়স্ক মানুষ, যারা এখনো করোনা টিকার ডোজ নেননি বা নিলেও স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে উদাসীন – তাদের জন্য ডেল্টা খুবই ঝুঁকিপূর্ণ।

এসব বিষয়ে গবেষণার কথা জানিয়ে তিনি বলেন, ডেল্টা ধরনের গঠন, কী কারণে এটি এত সংক্রামক এবং কোন শ্রেণির মানুষজনের এই ধরনে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি- এসব বিষয়ে বৈজ্ঞানিক অনুসন্ধান ও গবেষণা করছে ডব্লিউএইচও।

বিশ্বের অনেক দেশে স্কুল ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার বিষয়ে মারিয়া ভ্যান কারখোভ বলেন, মাহামারি পরিস্থিতিতে কীভাবে স্কুল ও শিক্ষপ্রতিষ্ঠানের কার্যক্রম পুনরায় শুরু করা যায় – তা নিয়ে একটি পরিকল্পনা বা গাইডলাইন প্রস্তুতের উদ্যোগ নিয়েছে ডব্লিউএইচও।


সর্বশেষ সংবাদ