দু’একদিনের মধ্যে অক্সফোর্ডের দ্বিতীয় ডোজ শুরু: স্বাস্থ্যমন্ত্রী

করোনা
  © ছবি : সংগৃহীত

দু’একদিনের মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আমাদের দেশে ১৫-১৬ লাখ লোক অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন।

তিনি বলেন, জাপানের কাছ থেকে টিকা প্রাপ্তির ফলে দ্বিতীয় ডোজের চিন্তা দূর হলো। আমরা কাল–পরশু থেকেই দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করব।  

শনিবার (৩১ জুলাই) বিকেল সাড়ে ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জাপানের উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান গ্রহণ শেষে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, ‘আজকে ৭ লাখ ৮০ হাজার ডোজ টিকা পেয়েছি। কিছু দিন আগে দুই লাখের বেশি পেয়েছি। সবমিলিয়ে ১০ লাখের বেশি পেয়েছি জাপান সরকারের কাছ থেকে। আগস্ট মাসে আরও ৬ লাখের বেশি টিকা আসবে। সব মিলিয়ে প্রায় ৩০ লাখের বেশি টিকা আমরা পাব।’

তিনি বলেন, আমাদের দেশে ১৫-১৬ লাখ লোক অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন। তাই এই টিকার গুরুত্ব অনেক বেশি। আমি মনে করি, সেই অপেক্ষা দূর হলো। আমরা কাল-পরশু থেকেই অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ যারা পায়নি তাদের দেওয়া শুরু করব।

জাহিদ মালেক বলেন, ‌‘প্রধানমন্ত্রীর নিদর্শনায় ও গাইড লাইনে আমরা অনেক দূর এগিয়েছি টিকার বিষয়ে। এ পর্যন্ত টিকার মজুদ আছে দুই কোটি ৪০ লাখ ডোজ। টিকাদান করা হয়েছে এক কোটি ৩০ লাখ। বর্তমানে সরকারের হাতে আছে এক কোটি ২১ লাখ টিকা। চীন থেকে আরও ৩৪ লাখ টিকা আগামী সপ্তাহে দেশে আসবে। এ মাসেই অ্যাস্ট্রাজেনেকার টিকা আসবে। আগামী মাসে ফাইজার থেকে ৬০ লাখ টিকা আসবে।’

 


মন্তব্য