শুধু মেডিকেল শিক্ষার্থীরাই পাচ্ছেন সিনোফার্মের টিকা

শুধু মেডিকেল শিক্ষার্থীরাই পাচ্ছেন সিনোফার্মের টিকা
  © সংগৃহীত

করোনা সংক্রমণ রোধে চীন সরকারের কাছ থেকে উপহার হিসেবে পাওয়া সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা প্রদান কার্যক্রম রাজধানীসহ সারা দেশে শুরু হয়েছে। আজ শনিবার (১৯ জুন) থেকে শুরু হয়ো এ টিকা ১০ শ্রেণি-পেশার মানুষকে দেয়ার কথা থাকলেও রাজধানীতে শুধু মেডিকেল শিক্ষার্থীদের ডোজটি দিতে দেখা গেছে।

একইদিনে চট্টগ্রাম মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের টিউটোরিয়াল কক্ষে টিকাদন কার্যক্রম শুরু হয়। সেখানেও মেডিকেল কলেজের শিক্ষার্থীদের টিকা দিতে দেখা গেছে।

সকালে দেখা যায়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে একটি করে টিকাকেন্দ্রে দুটি বুথে সিনোফার্মের টিকা দেয়া হচ্ছে। তবে মেডিকেল শিক্ষার্থী ছাড়া অন্য কোনো ব্যক্তিকে এখনও সিনোফার্মের টিকা দেয়া হয়নি।

নির্ধারিত কেন্দ্রে এরই মধ্যে যারা রেজিস্ট্রেশন করে টিকা পাননি তাদের অগ্রাধিকার দেয়ার কথা ছিল। তবে রাজধানীতে টিকাকেন্দ্রগুলোতে শুধু মেডিকেল শিক্ষার্থীদের দেয়া হচ্ছে এই টিকা। বাকিদের অনেকের এসএমএস এলেও টিকা পাননি। টিকা-সংকটের কারণে রাজধানীর চারটি হাসপাতালে এই টিকা দেয়া শুরু হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. টিটু মিয়া বলেন, চীনের টিকা দেয়া অনেক আগ থেকে শুরু হয়েছে আমাদের এই হাসপাতালে। আজও প্রায় ৪০০ জনকে এই টিকা দেয়া হবে, যারা সবাই মেডিকেল শিক্ষার্থী।

এদিকে, চীনের সিনোফার্মের তৈরি ৯১ হাজার ২০০ ডোজ করোনার টিকা চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়। এসব টিকা প্রদানের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকে নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি  বলেন, আজ (শনিবার) থেকে করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। প্রথমদিন শুধুমাত্র মেডিকেল শিক্ষার্থীদের দেওয়া হলেও আগামীকাল রোববার থেকে সাধারণ মানুষের জন্য আরও দুটি বুথ বাড়ানো হবে।


মন্তব্য