সামাজিক দূরত্ব, মাস্ক ব্যবহারের বালাই নেই উহান বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে

উহান বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন
উহান বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন  © সংগৃহিত

করোনাভাইরাসে টালমাটাল পুরো বিশ্ব। এটি নিয়ন্ত্রণ করতে না পেরে দীর্ঘদিন ধরে লকডাউন ছিলো বিশ্বের অনেক দেশ। এরপরে কঠোর স্বাস্থ্যবিধির শর্ত আরোপ করে স্বাভাবিক হয় সবকিছু। কিন্তু যে শহর থেকে মহামারী এই ভাইরাসের জন্ম সেখানে এখন স্বাস্থ্যবিধির বলতে কিছু নেই।

বলছি চীনের উহান শহরের কথা। সম্প্রতি স্নাতক পাস করা শিক্ষার্থীদের সনদ প্রদানে সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করেছিল উহান বিশ্ববিদ্যালয়। যেখানে যোগ দেয় প্রায় ১১ হাজার শিক্ষার্থী। কিন্তু এই সমাবর্তন অনুষ্ঠানে কারো মুখেই ছিলো না কোন মাস্ক। মানা হয়নি সামাজিক দূরত্ব।

তবে করোনাভাইরাস ধরা পড়ার পর থেকে কঠোর ব্যবস্থা নিয়েছে চীন সরকার। মাসের পর মাস লকডাউন ছিলো উহান। একান্ত জরুরি সেবা ছাড়া গত এক বছরেরও বেশি সময় প্রায় সবকিছুই বন্ধ ছিল শহরটি। ২০২০ সালের পুরোটাই শিক্ষা কার্যক্রম অনলাইনে চলেছে সেখানে। ফলে, গত বছর যেসব শিক্ষার্থী স্নাতক পাস করেছিলেন কিন্তু সনদ পাননি, তারাও যোগ দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে।

সমাবর্তনের ব্যানারে শিক্ষার্থীদের স্বাগত জানানোর পাশাপাশি উল্লেখ করা ছিল একটি চীনা কবিতার পংক্তি- ‘এই বিশ্ব এক মহাসমুদ্র আর আমরা সবাই হচ্ছি সেই সমুদ্রে সন্তরণরত মাছ।’


সর্বশেষ সংবাদ