ছয় জন রোগীর দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত

করোনাভাইরাস
করোনাভাইরাস  © ফাইল ছবি

দেশের ছয়জন কোভিড-১৯ আক্রান্ত রোগীর দেহে করনোভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান(আইইডিসিআর)। গত এপ্রিলে ভারত ফেরত ২৬ জনের নমুনা সংগ্রহ করে প্রতিষ্ঠানটি। ছয় জন রোগীর মধ্যে তিন জনই একই পরিবারের সদস্য।

গত এপ্রিল মাসে ভারত থেকে আসা ২৬ জনের নমুনা পরীক্ষা করে ওই ছয়জনের শরীরে ভাইরাসের ওই ভারতীয় ভ্যারিয়েন্টটি শনাক্ত করা হয় বলে রবিবার আইইডিসিআর জানিয়েছে।

আক্রান্তদের সবাই গত এপ্রিল মাসের শেষ সপ্তাহে বাংলাদেশে আসেন, বিভিন্ন হাসপাতালে আইসোলেশনে ছিলেন তারা। আক্রান্তদের মধ্যে বয়স্ক একজন ব্যক্তিও ছিলেন, দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি। পরবর্তী সময়ে তিনি মারা যান। গত এপ্রিলে ভারত ফেরত ২৬ জনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআর।

পড়ুন: ভারতফেরত তিন শিক্ষার্থীর করোনা পজিটিভ, রাখা হয়েছে কোয়ারেন্টিনে

আক্রান্ত সবাই ১ এপ্রিল- ২৫ এপ্রিলের মধ্যে চিকিৎসার জন্য চেন্নাই, বেঙ্গালোর, হারিয়ানা ও পশ্চিমবঙ্গে গিয়েছেন। তাদের বয়স ৭ থেকে ৭৫-এর মধ্যে। তাদের দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট নামে পরিচিত B.1.617.2 ভ্যারিয়েন্ট শনাক্ত করেছে আইইডিসিআর।

এদিকে, ভারতে পাওয়া করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টকে ‘বিশ্বের জন্য উদ্বেগজনক’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বাংলাদেশসহ বিশ্বের ৪৪টি দেশে এই ভ্যারিয়েন্টের উপস্থিতির প্রমাণ মিলেছে।

দেশে সংক্রমণ বৃদ্ধির পরিস্থিতিতে সরকার ২৬ এপ্রিল থেকে ১৪ দিনের জন্য ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ ঘোষণা করলেও, কোভিড-১৯ নেগেটিভ সনদ থাকা সাপেক্ষে অনেক বাংলাদেশিকে দেশে প্রবেশের অনুমতি দেওয়া হয়। পরবর্তী সময়ে সীমান্ত বন্ধ থাকার মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানো হয়।

বিগত সপ্তাহগুলোতে ভারতে করোনাভাইরাসের সংক্রমণ বিপজ্জনক হারে বেড়েছে। প্রতিদিনই দেশটিতে রেকর্ড সংখ্যক রোগী শনাক্ত হচ্ছেন, মারা যাচ্ছেন। দেশটিতে করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভের আঘাতে হাসপাতালগুলোতে অক্সিজেন, বেশ ও অ্যান্টিভাইরাল ওষুধের তীব্র সংকট তৈরি হয়েছে। হাসপাতালে ফাঁকা শয্যার অভাবে অনেক রোগীকেই ফিরিয়ে দেওয়া হচ্ছে।


সর্বশেষ সংবাদ