কাল থেকে ব্র্যাকের অ্যান্টিজেন টেস্ট শুরু, ৩০ মিনিটে মিলবে ফলাফল

  © ফাইল ফটো

করোনাভাইরাস পরীক্ষার ফলাফল দ্রুত দেওয়ার লক্ষ্যে আগামীকাল শনিবার থেকে ঢাকায় ১৫টি এবং চট্টগ্রামে ১টি বুথ নিয়ে সর্বমোট ১৬টি বুথের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে অ্যান্টিজেন টেস্ট কার্যক্রম শুরু করতে যাচ্ছে ব্র্যাক।

সপ্তাহে শুক্রবার বাদে প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কার্যক্রম চলবে এবং প্রতিটি বুথে প্রায় দেড়শটি করে নমুনা পরীক্ষা করা যাবে।

গত বছরের মার্চ থেকে দেশের বিভিন্ন জায়গায় বুথের (কিওস্ক) মাধ্যমে আরটি-পিসিআর টেস্টের জন্য নমুনা সংগ্রহ করে আসছে ব্র্যাক। এর সঙ্গে এখন যুক্ত হতে যাচ্ছে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট। দেশে করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে বেড়ে যাওয়ায় এই কার্যক্রম বিস্তারের পরিকল্পনা করে ব্র্যাক। পর্যায়ক্রমে ঢাকায় সর্বমোট ৩২টি এবং চট্টগ্রামে ৪টি বুথের মাধ্যমে অধিক সংক্রমণ এলাকায় কার্যক্রমটি বিস্তৃত করতে চায় সংস্থাটি।

বাংলাদেশে বর্তমানে আরটি-পিসিআর টেস্ট পদ্ধতিতে করোনাভাইরাসের বেশিরভাগ নমুনা পরীক্ষা করা হয়। এতে ফল পেতে অন্তত ২৪ ঘণ্টা কিংবা তার বেশি সময় লাগে। কিন্তু অ্যান্টিজেন টেস্টে নমুনা সংগ্রহের পর অল্প সময়েই মধ্যেই পরীক্ষার ফলাফল জানা যায়। অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে নমুনা পরীক্ষায় সময় লাগবে সর্বোচ্চ ৩০ মিনিট যা চলমান সরকারের করোনাভাইরাস শনাক্তকরণ কার্যক্রমকে আরো গতিশীল করবে বলে আশা ব্র্যাকের।

স্বাস্থ্য অধিদপ্তরকে সহায়তা করতে সারাদেশে বর্তমানে ৪১টি বুথে নমুনা সংগ্রহ করছে ব্র্যাক। যার নমুনা আরটি-পিসিআর পদ্ধতির মাধ্যমে সরকার–নির্ধারিত ল্যাবরেটরিতে পরীক্ষার পর ফলাফল দেওয়া হয়। এর মধ্যে ৫টি বুথে শুধুমাত্র বিদেশগামী যাত্রীদের নমুনা সংগ্রহ করা হচ্ছে।

ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক মোর্শেদা চৌধুরী বলেন, দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কাটা এসেছে খুব দ্রুতগতিতে। এই পরিস্থিতিতে সংক্রমণের হার কমিয়ে রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি লক্ষণযুক্ত ব্যক্তিদের করোনাভাইরাস পরীক্ষার মাধ্যমে তাদের আলাদা করে আইসোলেশনে নেওয়ার কোনো বিকল্প নেই। আশা করছি, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট জনগণের দোরগোড়ায় নিয়ে আসা এক্ষেত্রে উল্লেখযোগ্য একটি ভূমিকা পালন করবে, যাতে করে খুব দ্রুত রোগ শনাক্ত করা যাবে এবং প্রয়োজনীয় ব্যাবস্থাপনা দেওয়া যাবে।


সর্বশেষ সংবাদ