গত দেড় মাসে সংক্রমণ ১০ গুণ বেড়েছে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক  © ফাইল ছবি

দেশে গত দেড় মাসে করোনার সংক্রমণ ১০ গুণ বেড়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, এই দেড় মাসে এক লাখ ৬০ হাজার জন করোনায় আক্রান্ত হয়েছেন। যা এর আগের দেড় মাসে ছিল মাত্র ১৫ হাজার। আক্রান্তদের অধিকাংশই আইসিইউর জন্য হাসপাতালে ছোটাছুটি করেছেন। রোববার দুপুরে রাজধানীর মহাখালীর ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা দেখছি যে ১৫ থেকে ২০ বছরের তরুণরা বেশি আক্রান্ত হচ্ছে। তবে তাদের মৃত্যু কম হচ্ছে। কিন্তু তারা বাসায় এসে মা-বাবাসহ বয়স্কদের সংক্রমিত করছে। তরুণদের উদ্দেশ্যে বলব, আপনারা বাইরে যাবেন, তবে মাস্ক ব্যবহার করবেন। নিজে ভালো থাকবেন, অন্যদের ভালো রাখবেন। আমরা প্রিয়জনদের মৃত্যুর কারণ যেন না হই।

তিনি বলেন, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে কোভিড-১৯ রােগে আক্রান্ত প্রথম রােগী শনাক্তের পর পর্যায়ক্রমে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এর বিস্তার ঘটে। এর প্রেক্ষাপটে ডিএনসিসি মার্কেটটি কোভিড-১৯ রােগীদের সেবা দেওয়ার জন্য কিছুটা সংস্কার ও পরিবর্ধন করে এটিকে এক হাজার শয্যার করােনা আইসােলেশন সেন্টার হিসেবে প্রস্তুত করা হয়।

পড়ুন: দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড ১০২ জনের মৃত্যু

মন্ত্রী বলেন, পরে গত বছরের ১৩ জুলাই এটির কার্যক্রম চালুর শুরুতে সরকারের বিভিন্ন ব্যবস্থা নেওয়ার ফলে করােনা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়। এ অবস্থায় কোভিড আইসােলেশন কার্যক্রমটি স্থগিত করে এটিকে বিদেশগামী যাত্রীদের আরটি-পিসিআর স্যাম্পল কালেকশন সেন্টার হিসেবে কার্যক্রম শুরু করা হয়, যা আজ পর্যন্ত অব্যাহত রয়েছে।

রাজধানীতে কোভিড-১৯ হাসপাতাল উদ্বোধনের কথা জানিয়ে তিনি বলেন, গত ২০-২৫ দিন ধরে কোভিড রােগে আক্রান্তের সংখ্যার তীব্রতা বৃদ্ধি পায়। এ অবস্থায় হাসপাতালে ভর্তি রােগীর সংখ্যা দিন দিন বাড়ার পরিপ্রেক্ষিতে করােনায় আক্রান্ত সব রােগীর সুচিকিৎসার জন্য ডিএনসিসি করােনা আইসােলেশন সেন্টারটিকে প্রয়ােজনীয় সংস্কার ও পরিবর্ধন করে এটিকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে রূপান্তর করা হয়েছে। এটি এখন থেকে ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল হিসেবে পরিচিত হবে।


সর্বশেষ সংবাদ