করোনায় প্রাণ হারালেন একুশে পদকপ্রাপ্ত অভিনেতা মহসীন

একুশে পদকপ্রাপ্ত প্রবীণ অভিনেতা এস এম মহসীন মারা গেছেন
একুশে পদকপ্রাপ্ত প্রবীণ অভিনেতা এস এম মহসীন মারা গেছেন  © সংগৃহীত

একুশে পদকপ্রাপ্ত প্রবীণ অভিনেতা এস এম মহসীন আর নেই। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি। আজ রোববার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে বলে ছোট ছেলে রাশেক মহসীন গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

রাশেদ মহসীন বলেন, ‘করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর ফুসফুস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল বাবার। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় আইসিইউতে নেওয়া হয়।’ তিনি জানান, প্রথমে তাকে হলি ফ্যামিলি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হওয়ায় পরে ইমপালস হাসপাতালে নেওয়া হয়। সপ্তাহখানেক আগে বারডেম হাসপাতালে ভর্তি করা হয় মহসীনকে।

মঞ্চ ও টেলিভিশনে চার দশকের বেশি সময় ধরে অভিনয় করছেন এস এম মহসীন। ২০২০ সালে একুশে পদক পান তিনি। এছাড়া দীর্ঘদিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালকের দায়িত্বে ছিলেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্য বিভাগ অনুষদের সদস্যও ছিলেন। জাতীয় থিয়েটারের প্রথম প্রকল্প পরিচালকও ছিলেন তিনি।

‘গরম ভাত অথবা নিছক ভূতের গল্প’ নাটকের অভিনয় করে দর্শককের কাছে পরিচিতি পেয়েছেন তিনি। এছাড়াও মহর আলী, সাকিন সারিসুরিসহ অনেক কয়েকটি নাটকে অভিনয় করেছেন। ‘কবর’, ‘সুবচন নির্বাসনে’সহ কয়েকটি মঞ্চনাটকেও কাজ করেন এস এম মহসীন।