ঠোঁট বা জিহবা শুকিয়ে যাচ্ছে? এগুলোও হতে পারে করোনার উপসর্গ: গবেষণা

  © প্রতীকী ছবি

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ আবারও দ্রুত বাড়ছে। এদিকে বহু মানুষ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। আবার এমন বহু মানুষও রয়েছেন, যারা আক্রান্ত হলেও তাদের মধ্যে সেভাবে কোনও উপসর্গ দেখা যাচ্ছে না। তারা নিশ্চিন্তেই ঘুরে বেড়াচ্ছেন। ফলে আরও ছড়াচ্ছে মহামারী এই ভাইরাসটি।

‘ন্যাশনাল ইনস্টিটটিউট অব হেলথ (এনআইএইচ)’-এর পক্ষ থেকে প্রকাশ করা এক গবেষণাপত্রে দাবি করা হয়েছে, মুখের ভিতরের কয়েকটি পরিবর্তন দেখে বোঝা যেতে পারে, করোনা হয়েছে কি না। শুধু স্বাদ বা গন্ধ চলে যাওয়া নয়, করোনার প্রাথমিক উপসর্গের মধ্যে এগুলোও থাকতে পারে বলে জানানো হয়েছে।

কী কী সেই উপসর্গ, দেখে নেওয়া যাক-

শুকনো ঠোঁট: মুখের ভিতর তো বটেই, অনেকের ক্ষেত্রে ঠোঁটও শুকিয়ে ফেটে যায় কোভিডের কারণে। এ ফলে খাবার চিবোতে অসুবিধা হয়। লালাও শুকিয়ে যায়।

মুখে ঘা: অনেকের ক্ষেত্রেই অন্য কোনও উপসর্গ না থাকা সত্ত্বেও করোনার কারণে মুখের ভিতর ঘা হতে পারে। বিশেষ করে তলার ঠোঁটের ভিতর দিতে, সাদা রঙের ঘা হতে পারে এই ভাইরাসের সংক্রমণ থেকে।

জিহবার রং বদল: অনেকের ক্ষেত্রেই করোনাভাইরাসের কারণে জিহবার রং বদলে যাচ্ছে। সাদা প্রলেপ পড়ছে জিহবার ওপর। একই সঙ্গে জিহবার অত্যন্ত স্পর্শকাতর হয়ে যাচ্ছে। একটু গরম কিছু খেলেই জ্বালা করছে।

বহু করোনা আক্রান্ত মানুষই এখন উপসর্গ টের পাচ্ছেন না। এই সব ছোট ছোট পরিবর্তনও পারে তাঁদের রোগটি সম্পর্কে সচেতন করতে। তাই যে কোনও ধরনের ছোট উপসর্গকেও এখন আলাদা করে গুরুত্ব দিতে বলছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, চিকিৎসকের পরামর্শ নিতে এমন কিছু হলেই।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


সর্বশেষ সংবাদ