ভিআইপিদের আগে টিকা দিলে কি বলতেন?

আশরাফুল আলম খোকন
আশরাফুল আলম খোকন  © ফাইল ফটো

ভারত থেকে উপহার হিসেবে পাঠানো কোভিড ভ্যাকসিন (কোভিশিল্ড) বাংলাদেশে আসার পর থেকে এটি নিয়ে দেশের মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এর মধ্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন ভিভিআইপিরা নয়, যাদের সবচেয়ে আগে টিকা প্রয়োজন তাদেরকেই আগে দেয়া হবে।

বিষয়টির সমালোচনা করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব পদে আশরাফুল আলম খোকন। তিনি লিখেছেন, খুব জানতে ইচ্ছে করে। যদি সরকারের কেউ বলতো যে করোনার টিকা প্রথমে ভিআইপিরা পাবেন- তখন আপনাদের প্রতিক্রিয়া কি হতো?

স্ট্যাটাসে তিনি লিখেছেন, প্রথম ধাপে যদি বাংলাদেশ করোনার টিকা না পেতো- তখন আপনারা কি বলতেন? ভারতের সেরাম ইনস্টিটিউট যদি অক্সফোর্ডের এই টিকা বাংলাদেশকে না দিয়ে পার্শ্ববর্তী অথবা দূরবর্তী কোনো দেশকে দিতো তাহলে আপনি কি বলতেন?

যারা ভারতের করোনা টিকার সমালোচনা করছেন তাদের উদ্দেশ্য করে খোকন লিখেছেন, সারা জীবন প্রেসক্রিপশন ছাড়া ওষুধ খাওয়া জাতি হঠাৎ করে করোনার টিকা বিশেষজ্ঞ হয়ে গেলো এই বিষয়ে আপনার প্রতিক্রিয়া কি?

পড়ুন: ভ্যাকসিনে পার্শ্ব প্রতিক্রিয়া হলে বাংলাদেশে যা করা হবে

মূলত করোনার টিকা নেয়ার পর ভারতে ৪৪৭ জনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে— বাংলাদেশের সামাজিকমাধ্যম ব্যবহারকারীরা এ খবর শেয়ার করে দেশটির টিকা নিয়ে সমালোচনা করেছেন।

টিকার সমালোচনা করে ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমীর মুফতি ফয়জুল করিম বলেছেন, ভারতের দেয়া করোনা ভ্যাকসিনে ‘ডাল মে কুচ কালাহে’। যারা নিয়ে আসছে তাদেরই আগে প্রয়োগ করা হোক। তারা বাঁচলে ভ্যাকসিন ভালো। আর তারা মরলে দেশ ভালো হবে।

এর আগে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বেলা ১১টা ২০ মিনিটে ২০ লাখ ডোজ ভ্যাকসিন নিয়ে এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

পড়ুন: টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভয় নেই: ডা. আবদুল্লাহ

করোনা ভ্যাকসিন বন্টনের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, স্বাস্থ্যকর্মীদের টিকা প্রয়োগ করে টিকাদান কার্যক্রম শুরু হবে। প্রথমে ইউনিয়ন পর্যায়ে টিকা দেওয়া হবে। আমরা চিন্তাভাবনা করছি যাদের সবচেয়ে আগে টিকা প্রয়োজন তাদের আগে দেব। যেমন ফ্রন্টলাইনার হিসেবে ডাক্তার, নার্স, পুলিশ ও সাংবাদিকদেরও করোনার টিকা দেওয়া হবে। যেটা প্ল্যান করা আছে সেভাবেই হবে। ভিভিআইপিরা আগে টিকা পাবেন না।

এদিকে আগামী ২৭ জানুয়ারি (বুধবার) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্সকে করোনাভাইরাসের টিকা দেয়ার মধ্য দিয়ে প্রাথমিকভাবে এ কার্যক্রম শুরু হচ্ছে। স্বাস্থ্য সচিব মো. আব্দুল মান্নান বলেছেন, ২৭ জানুয়ারি দেশে প্রথম করোনা ভ্যাকসিন দেওয়া হবে একজন নার্সকে। রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভার্চুয়ালি যুক্ত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সর্বশেষ সংবাদ