করোনাভাইরাসের ২০ লাখ টিকা ঢাকায়

করোনাভাইরাসের ভ্যাকসিন ভারত থেকে ঢাকায় পৌঁছেছে
করোনাভাইরাসের ভ্যাকসিন ভারত থেকে ঢাকায় পৌঁছেছে  © সংগৃহীত

প্রতিবেশী দেশ ভারতের উপহার হিসেবে দেওয়া করোনাভাইরাসের প্রায় ২০ লাখ টিকা ঢাকায় এসে পৌঁছেছে। আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) টিকা নিয়ে এয়ার ইন্ডিয়ার একটি বিমান বেলা ১১টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ঢাকায় ভারতীয় হাইকমিশন এ তথ্য নিশ্চিত করেছে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এবং ভারতের সেরাম ইনস্টিটিউট প্রস্তুতকৃত ২০ লাখ করোনার টিকা বাংলাদেশকে দিয়েছে দেশটি। আজ দুপুর ১টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর হাতে উপহারের টিকা তুলে দেবেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

উপহারের টিকার বাইরেও বাংলাদেশ সরকারের সঙ্গে সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মার চুক্তি রয়েছে। এবার নিবন্ধন ছাড়া কাউকে করোনার টিকা দেবে না সরকার। ঢাকার চারটি হাসপাতালে এ মাসের শেষ দিকে টিকাদানের মহড়া বা ড্রাই রান হবে। আগামী মাসের প্রথম সপ্তাহে সারাদেশে টিকা কার্যক্রম শুরুর প্রস্তুতি নিচ্ছে সরকার।

মন্ত্রণালয় সূত্র জানায়, সম্মুখসারির স্বাস্থ্যকর্মী, শিক্ষক, সাংবাদিক, পুলিশসহ বিভিন্ন শ্রেণি-পেশার ২০ থেকে ২৫ জনকে প্রথমে এ টিকা দেওয়া হবে। আর বেক্সিমকোর মাধ্যমে আসা টিকা আগামী ৮ ফেব্রুয়ারির আগে জেলা ও উপজেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হবে। এরপর দেশব্যাপী টিকা দেওয়া শুরু হবে।


সর্বশেষ সংবাদ