করোনার টিকা আগে পাবে কারা, জানিয়ে দিল সরকার

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনার তিন কোটি ডোজ টিকা কিনবে বাংলাদেশ
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনার তিন কোটি ডোজ টিকা কিনবে বাংলাদেশ  © প্রতীকী ছবি

করোনাভাইরাস প্রতিরোধী টিকা সবার আগে পেতে যাওয়া দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। পর্যায়ক্রমে দেশের সবাই করোনার টিকা পাবেন। তবে শুরুতেই কারা টিকা পাবেন সে বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পাওয়ার পয়েন্ট পেজেন্টেশন সভায় বিস্তারিত জানানো হয়েছে।

সভায় প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালিক প্রধান অতিথির বক্তব্যে বলেন, সব জনগোষ্ঠী পর্যায়ক্রমে করোনার টিকা পাবে। এসময় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, যে ১৭টি দেশ অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা পাচ্ছে, তার মধ্যে বাংলাদেশ অন্যতম।

এসময় জানানো হয়, প্রাথমিকভাবে কোভিড-১৯ সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে থাকা জনগোষ্ঠী, কোভিড-১৯ মহামারি মোকাবিলায় নিয়োজিত স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির কর্মী, রোগ প্রতিরোধ ক্ষমতাহীন জনগোষ্ঠী, বয়োজ্যেষ্ঠ জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদি রোগাক্রান্ত জনগোষ্ঠী, শিক্ষাকর্মী ও গণপরিবহনকর্মীরা টিকাপ্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। এ কার্যক্রম শুরুর আগে অগ্রাধিকারপ্রাপ্ত জনগোষ্ঠীর তালিকা প্রণয়ন এবং টিকা প্রদানে জাতীয় পর্যায়ে, জেলা পর্যায়ে ও উপজেলা পর্যায়ে মনিটরিং কমিটি গঠন করা হবে।

বাংলাদেশ সরকার, সেরাম ইনস্টিটিউট ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে এ বিষয়ে করা চুক্তি অনুযায়ী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনার তিন কোটি ডোজ টিকা কিনবে বাংলাদেশ। টিকাটি দুই থেকে আট ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণযোগ্য, যা বাংলাদেশে বিদ্যমান। প্রথম ডোজ নেওয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিব, মহাপরিচালক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধি, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।


সর্বশেষ সংবাদ