প্রধানমন্ত্রীর সহযোগিতার কথা বলে শেষ করা যাবে না: বিজন কুমার শীল

  © ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতার কথা স্মরণ করে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা পরীক্ষার ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ কিট প্রকল্পের প্রধান বিজ্ঞানী ড. বিজন কুমার শীল বলেছেন, ‘প্রধানমন্ত্রীর সহযোগিতার কথা বলে শেষ করা যাবে না।’ কোভিড-১৯ টেস্ট পদ্ধতি উদ্ভাবনের বিভিন্ন পর্যায়ে তিনি সহযোগিতা করেছেন বলে জানান এই বিজ্ঞানী।

শনিবার (২৫ এপ্রিল) ধানমন্ডির গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের গেরিলা কমান্ডার মেজর এ টি এম হায়দার বীর বিক্রম মিলনায়তনে আয়োজন করা স্যাম্পল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. বিজন কুমার শীল বলেন, ‘প্রথমে স্যাম্পল পাচ্ছিলাম না আমরা। স্যারের (ড. জাফরুল্লাহ চৌধুরী) অনুমতি নিয়ে আমি প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসককে ফোন দিই। তিনি বললেন, আপনাদের কত স্যাম্পল লাগবে বলুন।’

তিনি বলেন, ‘যাই হোক প্রধানমন্ত্রী আমাদের কত সহযোগিতা করেছেন, তা বলে শেষ করতে পারব না। আমরা এখন বলতে চাই, শুধু দেশ নয়, পৃথিবীর মানুষের জন্য যে টেস্ট দরকার ছিল, তা আমরা করতে পেরেছি। আশা করি রবিবার থেকে প্রোডাকশনে চলে যাব। এরপর রাষ্ট্রীয় পর্যায়ে ও আন্তর্জাতিক পর্যায়ে হ্যান্ডওভার হবে।

ড. বিজন কুমার শীল বলেন, ‘দেড় মাস ধরে কাজ করছি, অক্লান্ত পরিশ্রম করেছি। আমার সাথে যারা ছিল, তারা সবাই অক্লান্ত পরিশ্রম করেছেন। আমাদের নেতা ছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী ও ডা. ‍মুহিব উল্লাহ খোন্দকার।’

তিনি জানান, আরও চারজন বিজ্ঞানী ছিলেন, যাদের আছে দুর্দান্ত বৈজ্ঞানিক ব্যাখ্যা ও উদ্ভাবন করার শক্তি। তারা হলেন- ড. ফিরোজ আহমেদ, ড. আদনান, ড. মো. জহিরউদ্দিন এবং ড. সোহাগ।

তিনি বলেন, ‘সবাই মিলে কাজ করেছি। সব শেষে বলতে পারি উই হ্যাব ডান দিস। আমরা এটি করতে পেরেছি।’


সর্বশেষ সংবাদ