কিশোরী নারীর মৃত্যুর কারণ অপ্রাপ্ত বয়সে গর্ভধারণ

  © সংগৃহীত

উন্নয়নশীল দেশে প্রতি বছর প্রায় ২৫ লাখ নারী সন্তান জন্ম দিচ্ছেন যাদের নিজেদের বয়স ১৬ বছরের কম। এছাড়া যেসব নারীদের বয়স ১৫ থেকে ১৯ বছর এমন মেয়েদের মধ্যে এক কোটি ৬০ লাখ গর্ভধারণ করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে দেখা যায়, সারা বিশ্বে ১৫ থেকে ১৯ বছরের যেসব নারী প্রাণ হারান তাদের প্রধান কারণ গর্ভ ধারণ এবং সন্তান প্রসব জনিত জটিলতা।

অপ্রাপ্ত বয়সে গর্ভধারণ একটি বৈশ্বয়িক সমস্যা। উচ্চ আয়ের দেশ হউক কিংবা মধ্য ও নিম্ন আয়ের দেশ, সব দেশেই এই সমস্যা রয়েছে। তবে সমাজের প্রান্তিক জনগোষ্ঠী যারা দারিদ্রতা, শিক্ষা ও কর্মসংস্থানের সুযোগ থেকে বঞ্চিত তাদের মধ্যে এই ধরনের প্রবণতা বেশি।

অপ্রাপ্ত বষয়ে গর্ভধারণের ফলে মা ও নবাগত শিশু উভয়ের শরীরের উপর নেতিবাচক প্রভাব পড়ে। গবেষণায় দেখা যায়, মাতৃত্বকালীন যেসব মৃত্যুর ঘটনা ঘটছে তার ৯৯ শতাংশ ঘটছে অপ্রাপ্ত বয়সে গর্ভধারণের কারণে। যার বেশির ভাগই হচ্ছে নিম্ন আয়ের দেশে।

বিভিন্ন সামাজিক ও শিক্ষা মূলক কর্মকাণ্ডের কারণ বাল্যবিয়ে এবং অপরিণত গর্ভধারণ গত ২৫ বছরে অনেক হ্রাস পেয়েছে। ১৯৯০ সালে প্রতি এক হাজার নারীর মধ্যে অপ্রাপ্ত বয়সে গর্ভধারণ সংখ্যা ছিল ৬৫টি। কিন্তু ২০১৫ সালে তা কমে দাড়ায় ৪৭টিতে।

তবে আঞ্চলিক সংহিসতা ও যুদ্ধ বিগ্রহের কারণে দারিদ্রতা বৃদ্ধি পাচ্ছে। যে কারণে ২০৩০ সাল নাগাদ আবারো অপ্রাপ্ত গর্ভধারণ বৃদ্ধির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।


সর্বশেষ সংবাদ