১৬ এপ্রিল ২০২৪, ১৯:৩৮

স্তন ক্যানসারে বছরে ১০ লাখ নারীর মৃত্যু হতে পারে ২০৪০ সালের মধ্যে

বর্তমান বিশ্বে স্তন ক্যানসার সবচেয়ে সাধারণ একটি ক্যানসারজনিত রোগ। রোগটির কারণে ২০৪০ সালের মধ্যে বছরে এক মিলিয়ন অর্থাৎ ১০ লাখ নারীর মৃত্যু হতে পারে বলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ল্যানসেট কমিশন।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সাল পর্যন্ত গত পাঁচ বছরে প্রায় ৭৮ লাখ নারীর স্তন ক্যানসার শনাক্ত হয়, একই বছর প্রায় মারা যায় ৬ লাখ ৮৫ হাজারের মতো নারী।

ল্যানসেট কমিশনের ধারণা, বিশ্বজুড়ে ২০২০ সালে যেখানে স্তন ক্যানসারের রোগী ছিলেন ২৩ লাখ, সেটি ২০৪০ সালের মধ্যে বেড়ে বছরে ৩০ লাখের বেশি হতে পারে। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে এটির প্রভাব পড়ছে অসামঞ্জস্যপূর্ণভাবে। কমিশন আরও বলছে, ২০৪০ সালের মধ্যে এ রোগে বছরে মৃত্যু হবে ১০ লাখ।

ল্যানসেটের প্রতিবেদনে বলা হয়, ‘তীব্র বৈষম্য’ এবং স্তন ক্যানসারের উপসর্গজনিত দুর্দশা, হতাশা ও অর্থনৈতিক বোঝা এসব প্রায়ই গোপন থাকছে ও অপর্যাপ্তভাবে বিবেচনায় আনা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ইমোরি ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের রেশমা জাগসি বলেন, মহিলাদের মৌলিক মানবাধিকারগুলিকে ঐতিহাসিকভাবে পুরুষদের তুলনায় কম সম্মান দেয়া হয়েছে, রোগীর এজেন্সি এবং স্বায়ত্তশাসনের জন্য প্রভাব রয়েছে৷তাই প্রতিটি স্বাস্থ্যকর্মীর উচিত যোগাযোগ দক্ষতার প্রশিক্ষণ নেয়া। রোগী এবং স্বাস্থ্যকর্মীদের মধ্যে যোগাযোগের মান উন্নত করতে হবে। রোগীকে উৎসাহিত করতে হবে। তাদের যথাযথ যত্ন নিতে হবে। [সূত্র: এনডিটিভি]