৩ বছর পর বিশ্বব্যাপী করোনার জরুরি অবস্থা তুলে নিল ডব্লিউএইচও

কোভিড-১৯ মাহমারি
কোভিড-১৯ মাহমারি  © ফাইল ছবি

করোনা মহামারি নিয়ে বিশ্বব্যাপী জারি করা জরুরি অবস্থা অবশেষে তুলে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আজ শুক্রবার জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থার থেকে এ তথ্য জানানো হয় বলে বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

ডব্লিউএইচও বলেছে, কোভিড-১৯ মাহমারি যদিও একসময় অনির্দিষ্টকালের জন্য বিশ্বব্যাপী সবকিছু বন্ধ করে দিতে বাধ্য করেছিল, কিন্তু এটি এখন আর বৈশ্বিক জরুরি বিষয়ের আওতায় পড়ছে না।

তবে সতর্ক করে দিয়ে সংস্থাটি বলছে, বৈশ্বিক জরুরি অবস্থা তুলে নেয়া হলেও মহামারি এখনও পুরোপুরি শেষ হয়ে যায়নি; বিশেষ করে দক্ষিণ-পূর্ব এশিয়া ও মধ্যপ্রাচ্যে এখনও করোনার ঢেউ দেখা যাচ্ছে। সেখানে এখনও প্রতি সপ্তাহে সহস্রাধিক মানুষের মৃত্যু হচ্ছে।

ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, আমি অত্যন্ত আশাবাদী হয়ে কোভিড-১৯ মহামারির বৈশ্বিক জরুরি অবস্থার অবসান ঘোষণা করছি।

সেইসঙ্গে পরিস্থিতির অবনতি হলে আবারও বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সিদ্ধান্ত পরিবর্তন করা হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

এক বছরেরও বেশি সময় ধরে করোনা সংক্রমণের নিম্নমুখী ধারা চলছে জানিয়ে তিনি বলেন, ‘বিশ্বের অধিকাংশ দেশ এর মধ্যে স্বাভাবিক জীবনে ফিরে গেছে।

করোনার কারণে বিশ্ব সম্প্রদায়ের ক্ষতির জন্য শোক প্রকাশ করে তিনি বলেন, ভাইরাসটি বিশ্বব্যাপী ব্যবসায়িক ব্যবস্থাকে ভেঙে দিয়েছে। সেই সঙ্গে লাখ লাখ মানুষকে দারিদ্র্যের মধ্যে ফেলেছে। এটি আমাদের বিশ্ব ব্যবস্থাকে পরিবর্তন করেছে। পরিবর্তন এসেছে আমাদের মাঝেও। তবে করোনার আরও নতুন ভ্যারিয়ান্ট আসতে পারে বলেও সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

২০১৯ সালের শেষের দিকে চীনের উহানে ভাইরাসটি প্রথম ছড়িয়ে পড়ে। সেখান থেকে বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করলে ২০২০ সালের ৩০ জানুয়ারি করোনাকে  বৈশ্বিক সঙ্কট হিসেবে ঘোষণা করে জাতিসংঘ।

তিন বছরেরও বেশি সময় ধরে তাণ্ডব চালানো এ ভাইরাসে এ পর্যন্ত ৭৬ কোটি ৪০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে, আর মৃত্যু হয়েছে ৭০ লাখের বেশি মানুষের।


সর্বশেষ সংবাদ