৬ হাজার ছাত্রীকে জরায়ু ক্যান্সারের ভেজাল টিকাদান

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ছবি

হেপাটাইটিস-বি ভাইরাসের টিকা দিয়ে জরায়ু ক্যানসারের টিকা বানিয়ে বিক্রি ও ছয় হাজার শিক্ষার্থীকে ওই টিকাদানের অভিযোগে পাঁচজনকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। 

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার প্রধান হারুন অর রশীদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

আটকরা হলো-সাইফুল ইসলাম শিপন, মোহাম্মদ ফয়সাল আহমেদ, আল আমিন, নুরুজ্জামান সাগর, আতিকুল ইসলাম। তাদের সবাই রাজধানীর দক্ষিণ খানের বাসিন্দা।

হারুন জানান, ‘আটকরা প্রতারণার কথা স্বীকার করেছে। এই চক্রের একজন ভারত থেকে অবৈধভাবে হেপাটাইটিস-বি টিকা বাংলাদেশে আনত। সেটি দিয়ে কেরানীগঞ্জের একটি কারখানায় জরায়ু মুখের ক্যানসারের টিকা সারভারিক্সের নকল তৈরি করা হতো।’

টিকাগুলো চক্রের বাকি চার সদস্য বাজারজাত করত। চক্রটি ঢাকা ও গাজীপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নকল টিকাদান কর্মসূচি পরিচালনা করে। গত দুই বছর ধরে প্রায় ছয় হাজার মেয়ে শিক্ষার্থীকে এই নকল টিকা দেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন ওষুধ ব্যবসায়ীর কাছেও এই টিকা বিক্রি করেছে চক্রটি। নকল টিকা বাজারজাতকরণের সঙ্গে কমপক্ষে তিনটি প্রতিষ্ঠানের সংশ্লিষ্টতা পাওয়া গেছে বলে জানায় গোয়েন্দা পুলিশ।


সর্বশেষ সংবাদ