রোজ শুধু এক গ্লাস লেবু পানি পানের যত উপকার

  © প্রতীকী ছবি

লেবুর স্বাদ সবাই পছন্দ করেন না। তবে যাঁরা এই স্বাদ ভালোবাসেন তাঁদের জন্য রয়েছে সুখবর। লেবুর পানি খেলে দারুণ উপকার মেলে। এমনকি বহু অসুখ দূরে থাকে বলে জানা গেছে বিভিন্ন গবেষণায়। তাই চাইলে রোজ এক গ্লাস লেবু পানি পান করে ফেলতেই পারেন।

লেবুতে রয়েছে অনেকটা ভিটামিন সি। এই ভিটামিন কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই সংক্রমণ বা অন্যান্য অসুখ রোধ করার ক্ষেত্রে এই ফলের বিশেষ গুরুত্ব রয়েছে।

লেবু পানির গুণ
লেবু পানির বিবিধ উপকার রয়েছে। এই পানীয় শরীরের নানা সমস্যা দূর করে। ক্লিভল্যান্ড ক্লিনিক জানাচ্ছে যে এই গুণ রয়েছে পানীয়ের-

১. হজমে সাহায্য করে
অ্যাসিড খাবারকে হজমে সাহায্য করে। দেখা গেছে যে লেবু পানি পান করলে অনায়াসে খুব সহজে খাবার হবে হজম। এমনকি দীর্ঘদিনের বদহজমের সমস্যাও মেটে। তাই চিন্তার কোনও কারণ নেই।

২. শরীরে অনেকটা জল প্রবেশ করে
শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি প্রবেশ করাটা খুবই জরুরি। কারণ দেহের বেশিরভাগটাই পানি। এবার সারাদিন এমনি জলপানের পাশাপাশি লেবু পানি পান করতে পারেন। তবেই ভালো থাকতে পারবেন।

৩. ওজন কমায়
ওজন বেশি থাকাটা মহা সমস্যার বিষয়। তবে মাথায় রাখতে হবে যে লেবু পানি পান করলে ওজম কমে দ্রুত। এমনকি মেটাবলিজম বাড়ে। ফলে মেদ ঝরে। তাই এবার থেকে ওজন কমাতে এমন জলপান করুন। তবেই ভালো থাকতে পারবেন।

৪. কিডনি স্টোন বের করে দেয়
এখন অনেকেই কিডনি স্টোনের সমস্যায় ভোগেন। তবে মাথায় রাখতে হবে যে এই স্টোন বের করে দিতে পারে লেবু পানি। লেবু পানি রয়েছে ভালো পরিমাণে পানির মাত্রা। এর পাশাপাশি এতে থাকা সাইট্রিক অ্যাসিড স্টোন বের করে দেওয়ার ক্ষেত্রে কার্যকরী।

৫. পটাশিয়াম শরীরে পৌঁছে দেয়
শরীরে পটাশিয়াম বাড়লে সোডিয়াম কমে। এছাড়া নার্ভের জন্য প্রয়োজন হয় এই খনিজ। এবার লেবু পানি পান করলে আপনার শরীরে ভালো পরিমাণে পৌঁছে যায় পটাশিয়াম। মানুষ ভালো থাকতে পারেন।

বি. দ্র.: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

তথ্যসূত্র: এইসময় ডট কম


সর্বশেষ সংবাদ