প্রান্তিক নারী-কিশোরীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ গ্রীন ভয়েসের

প্রান্তিক নারী-কিশোরীদের গ্রীন ভয়েসের স্যানিটারি ন্যাপকিন বিতরণ
প্রান্তিক নারী-কিশোরীদের গ্রীন ভয়েসের স্যানিটারি ন্যাপকিন বিতরণ  © টিডিসি ফটো

প্রান্তিক নারী-কিশোরীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করেছে পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস। তাদের ‘বহ্নিশিখার পরিসেবায় নারীর কার্যক্রম’ এর অংশ হিসেবে এ স্যানিটারি ন্যাপকিন বিতরণ কার্যক্রম পরিচালনা করে।

শুক্রবার(৪ নভেম্বর) গ্রীন ভয়েস হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা দিনাজপুর সদরের পাঁচ মাইল গ্রামে শতাধিকের নারী-পুরুষ ও শিশুদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বয়ঃসন্ধিকালীন প্রজনন স্বাস্থ্য, স্যানিটাইজেশন ও জীবন দক্ষতা উন্নয়ন বিষয়ক এক কর্মশালায় এ স্যানিটারি ন্যাপকিন বিতরণ করে।

কর্মশালায় বক্তারা বলেন,  বয়ঃসন্ধিকালীন সময়ে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, পুষ্টিকর খাবার খাওয়া এবং প্রজননতন্ত্রের সংক্রমণ ও যৌনরোগ সম্পর্কে জানা ও প্রতিরোধ করার জ্ঞান থাকা অত্যন্ত জরুরি। তাই এই সময় ছেলে মেয়ে উভয়কে, প্রোটিন, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট, জিংক, আয়োডিন, আয়রন সমৃদ্ধ খাবার যেমন, শাকসবজি, ফলমূল, ডাল, ডিম, দুধ, মাছ, মাংস খাওয়ার পাশাপাশি সৃজনশীল কাজে সম্পৃক্ত তৈরি করা, নিয়মিত খেলাধুলা ও ব্যায়ামের প্রতি মনযোগী করে গড়ে  তোলা খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়

অনুষ্ঠানে গ্রীন ভয়েস হাবিপ্রবি শাখার নারী ও শিশু বিষয়ক সম্পাদক উম্মে আজমিরী তুজ জানাহ কণার সঞ্চালনায় আলোচনা করেন গ্রীন ভয়েস হাবিপ্রবি শাখার সাংগঠনিক সম্পাদক রোকুনুজ্জামান হৃদয়। মূল আলোচনা করেন দিনাজপুর নার্সিং ইনস্টিটিউট এর ইন্টার্ন নার্স  উম্মে সালমা মিম।

এসসয় রোকুনুজ্জামান হৃদয়, উম্মে আজমেরি তুজ জাহান কণা, সানজিদা সুমনা, রেজওয়ানা পারভীন কলি, মুরাদ হোসেন, আকিয়াতুজ জাহান, ইসমত আরা, শিউলি রানী রায়, তামান্না তসলিমা, মারুফ হাসান, মাসুদ রানা, রিপন চন্দ্র সেন, শুভ রায়, মহানন্দ রায় ও আরিফুল ইসলাম লিমন সহ গ্রীন ভয়েস হাবিপ্রবি শাখার অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ