উচ্চতর গ্রেডে বেতন চান সহকারী প্রধান শিক্ষকরা

বাংলাদেশ সহকারী প্রধান শিক্ষক পরিষদ
বাংলাদেশ সহকারী প্রধান শিক্ষক পরিষদ ১১ দাবিতে সংবাদ সম্মেলন করেছে  © সংগৃহীত

দুটি উচ্চতর গ্রেডে বেতন দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ সহকারী প্রধান শিক্ষক পরিষদ। শুক্রবার (৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এ সময় ১১ দফা দাবিও জানান শিক্ষকরা।

পরিষদের সভাপতি মো. রফিকুল ইসলাম বলেন, দেশে শিক্ষাক্ষেত্রে ব্যাপক উন্নয়নের মাঝেও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষকরা বৈষম্যের শিকার হচ্ছেন। এসব বৈষম্য নিরসনে দশ বছর ও ষোল বছর সন্তোষজনক চাকরি শেষে স্বয়ংক্রিয়ভাবে দুটি উচ্চতর গ্রেড দিতে হবে।

১১ দফা দাবি বাস্তবায়নের জন্য অনুরোধ জানিয়ে তিনি আরও বলেন, ক্রমান্বয়ে দাবি আদায়ে কর্মসূচি গ্রহণ করা হবে। শুরুতে আলোচনা চলবে।যদি আলোচনায় সমাধান না আসে তাহলে রাস্তায় নেমে আন্দোলনে যাবেন।

আরো পড়ুন: প্রতিমন্ত্রীর বাসায় যাওয়ায় শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত

১১ দফা দাবির মধ্যে রয়েছে, জনবল কাঠামো ও এমপিও নির্দেশিকা অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে দুটি উচ্চতর গ্রেড প্রদান করা; ম্যানেজিং কমিটিতে পদাধিকারবলে সহকারী সদস্য সচিব হিসেবে অন্তর্ভুক্ত করা; চাহিদার ভিত্তিতে প্রাতিষ্ঠানিক রিপোর্ট তৈরি/দাখিলের সময় সহকারী প্রধান শিক্ষকগণকে সম্পৃক্ত করা এবং তাদের স্বাক্ষর নেওয়া; অধ্যক্ষের অনুপস্থিতিতে সহকারী প্রধান শিক্ষকদেরকে দায়িত্ব পালনের বিষয়টি নিশ্চিত করা; তিন বছর দায়িত্ব পালন শেষে উচ্চমাধ্যমিক বিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ পদে আবেদন করে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নিয়োগের সুযোগ দেওয়া প্রভৃতি।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ সহকারী প্রধান শিক্ষক পরিষদের সদস্য ও অন্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ