২০২১ সালে দেশের সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত খাতে ৮ম শিক্ষা

২০২১ সালে দেশের সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত খাতে ৮ম শিক্ষা
শিক্ষা মন্ত্রনালয়   © টিডিসি ফটো

২০২১ সালে বাংলাদেশের সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত খাতের তালিকায় ৮ম স্থানে আছে শিক্ষাখাত। এ তালিকার প্রথমে আছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। ২য় পাসপোর্ট ও ৩য় স্থানে আছে বিআরটিএ। এই তিন খাতে ঘুষও নেওয়া হয়েছে সবচেয়ে বেশি।

জরিপে দেখা যায় দেশের শিক্ষাখাতে (সরকারি ও এমপিওভুক্ত) দুর্নীতির শিকার ৩৩.৯%, ঘুষের শিকার ১৬.৯% সেবাগ্রহীতা এবং  ঘুষের পরিমাণ ৭০২ কোটি টাকা। 

সেবা খাত নিয়ে এক জরিপের ফল উপস্থাপনের সময় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এ তথ্য জানিয়েছে। দুর্নীতি ও ঘুষের ওপর ভিত্তি করে জরিপের ফলের ভিত্তিতে এ চিত্র প্রকাশ করা হয়েছে। ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত সময়ের সেবার ওপর এই জরিপ করা হয়।

বুধবার (৩১ আগস্ট) রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে গবেষক ফারহানা রহমান জরিপের তথ্য তুলে ধরেন। সেবা খাতের বিষয়ে এখন পর্যন্ত ৯টি খানা জরিপ করা হয়েছে।

এ সময় টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, সেবা খাতে দুর্নীতিতে কিছুক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন এলেও সার্বিক তথ্য উদ্বেগজনক। বিচারিক খাতের দুর্নীতিও উদ্বেগজনক। যারা অনিময় করছেন, তারা ঘুসকে প্রাতিষ্ঠানিকীকরণ করেছেন। যারা দিচ্ছেন তারা জীবনযাপনের অংশ করে নিয়েছে। 


সর্বশেষ সংবাদ