স্কুলে মাঠ রক্ষার দাবিতে আন্দোলন

‘মাঠের জায়গায় মাঠ চাই, জমি কিনে ভবন চাই’

মানব বন্ধন করছে এলাকাবাসী ও শিক্ষার্থীরা
মানব বন্ধন করছে এলাকাবাসী ও শিক্ষার্থীরা

‘মাঠের জায়গায় মাঠ চাই, জমি কিনে ভবন চাই’– এই শ্লোগানে ফেনী সদর উপজেলার ফরহাদ নগরে স্কুল মাঠে ভবন নির্মাণ ঠেকিয়ে মাঠ রক্ষার দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে শিক্ষার্থীসহ এলাকাবাসী।

শনিবার (৩০ জানুয়ারি) দুপুরের দিকে ওই ইউনিয়নের কেএম হাট আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠ সংলগ্ন রাস্তায় এ কর্মসূচি পালিত হয়।

আরও পড়ুন: পরিবর্তন হচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পদ্ধতি

কর্মসূচীতে বক্তারা জানান, ফেনীর দক্ষিণাঞ্চলে আদর্শ উচ্চ বিদ্যালয়ের মত বড় মাঠ আর নেই। এখানে বছরজুড়ে বঙ্গবন্ধু টুর্ণামেন্টসহ বিভিন্ন প্রতিযোগীতা ও খেলাধুলা লেগেই থাকে। কিন্তুু হঠাৎ মাঠটিতে ভবন নির্মাণের খবরে ক্রীড়ামোদি ও সাবেক-বর্তমান শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করে। তারা যে কোন মূল্যে স্কুল মাঠ রক্ষা করার ঘোষণা দেন।

এলাকাবাসী দাবী তুলেন, আশেপাশের দশগ্রামের শিশু-কিশোররা নিয়মিত খেলাধুলা করেন এই মাঠটিতে। বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের অন্যতম মাধ্যম এই মাঠ। কিন্তু এলাকার শিশু-কিশোরদের কথা চিন্তা না করে মাঠ নষ্ট করে বিদ্যালয় কর্তৃপক্ষ ভবনটির নির্মাণ কাজ শুরু করেছেন। বর্তমানে ভবনের আংশিক কাজ চলমান রয়েছে

আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা বলেন, স্কুলের পাশে যে জমি রয়েছে,সে জমি দান করবেও বলেছে জমির মালিক। কিন্তু কর্তৃপক্ষ সেটি না মেনে স্কুল মাঠেই ভবন নির্মানের সিদ্ধান্ত নেয়। অথচ সেখানে নতুন এই ভবন নির্মাণ করলে মাঠটি রক্ষা পাবে। তারা বলেন, শুধু ভবন করলেই হবে না, স্কুলে মাঠও থাকতে হবে। খেলাধুলার ব্যবস্থা না থাকলে শিশুদের মানসিক ও শারীরিক বিকাশ বাধাগ্রস্ত হবে।

এদিকে স্কুলের সভাপতি এডভোকেট নুর হোসেন জানান, নানা চেষ্টা তদবির করে প্রায় বছর খানেক আগে ৪ তলা একটি ভবন অনুমোদন করা হয়। ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য এ ভবনের জন্য ৮৫ লাখ টাকা প্রারম্ভিক বরাদ্ধ দেয়া হয়। মাঠ রক্ষা করে পশ্চিম পাশে ভবন করার জন্য জমিদাতাদের সাথে নানা চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। জমি না নিতে পারায় বরাদ্ধ বাতিলের সম্ভাবনা থাকায় মাঠের এক পাশে ভবন নির্মাণ কাজ চালু হয়েছে।


সর্বশেষ সংবাদ