অষ্টম শ্রেণি

বিলম্ব ফি ছাড়াই ফের রেজিস্ট্রেশনের সুযোগ

লোগো
লোগো  © ফাইল ছবি

অষ্টম শ্রেণির বাদপড়া শিক্ষার্থীদের ফের রেজিস্ট্রেশনের সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা।

সোমবার (২২ নভেম্বর) বোর্ড তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানায় শিক্ষার্থীদের মানবিক দিক বিবেচনায় মঙ্গলবার (২৩ নভেম্বর) থেকে বৃহস্পতিবার (২৫ নভেম্বর) পর্যন্ত বাদপড়া শিক্ষার্থীদের ফের রেজিস্ট্রেশন করার সুযোগ দেওয়া হয়েছে। এর আগে বাদপড়া অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময়সীমা শেষ হয় গত ১১ নভেম্বরে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোন বিলম্ব ফি ছাড়াই বাদপড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের ফরম পূরণ ও তাদের তথ্য আপলোড করা যাবে।  আর তাদের রেজিস্ট্রেশনের কাজ সম্পন্ন করতে ফের সময়সীমা বাড়ানোতে তারা আরও তিন ‍দিন সময় বেশি পেলো। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০২১ খ্রিষ্টাব্দে ৮ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। করোনা মহামারির কারণে বা অন্য কোন কারণে যেসব শিক্ষার্থী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারেননি সেসব বাদপড়া শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে তারা আগামী ২৩ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত অনলাইনে কোন বিলম্ব ফি ছাড়াই তথ্য আপলোড ও নিবন্ধন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এ সময়ের মধ্যে নিবন্ধন বা ফাইনাল সাবমিটের কার্যক্রম সম্পন্ন না করলে, এর দায়-দায়িত্ব শেষে প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ আছে, ৮ম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের জন্য মোট ৭৪ টাকা ফি জমা দিতে হবে। এর মধ্যে রয়েছে ৫০ টাকা নিবন্ধন ফি এবং ২৪ টাকা রেডক্রিসেন্ট ফি।

প্রসঙ্গত, গত ৯ নভেম্বর ঢাকা বোর্ড থেকে জারি করা অপর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি এবং শ্রেণিকক্ষে শিক্ষা-শেখানো কার্যক্রম বিবেচনায় ২০২১ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা গ্রহণ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ