এমপিও শিক্ষকদের বদলি নিয়ে সুখবর নেই

এমপিও শিক্ষকদের বদলি
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের বদলি প্রক্রিয়া নিয়ে সুখবর দিতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলছে, বিষয়টি নিয়ে নীতিমালা হলেও সেটি নিয়ে কাজ চলছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে শিক্ষকদের বদলির বিষয়টি মন্ত্রণালয়ে আসলে এরপর তারা কাজ শুরু করবে।

জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ হয় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে। সনদ এবং নিয়োগ প্রদানের বিষয়টি দেখভাল করলেও বদলির বিষয়টি তাদের হাতে নেই। শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেলে তবেই বদলি নিয়ে ভাববে প্রতিষ্ঠানটি।

শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এমপিও নীতিমালা-২০২১ এ এমপিওভুক্ত শিক্ষকদের বদলির ব্যবস্থা রাখা হয়েছে। নীতিমালায় বলা হয়েছে, এনটিআরসিএ কর্তৃক সুপারিশপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত শিক্ষক/প্রদর্শক/প্রভাষকদের কোনো প্রতিষ্ঠান শূন্যপদ থাকা সাপেক্ষে সমপদে ও সম স্কেলে প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য মন্ত্রণালয়ের নীতিমালা প্রণয়ন করে জনস্বার্থে আদেশ জারি করতে পারবে।

মন্ত্রণালয় বলছে, স্কুল-কলেজের মানের ধরন ও মানের পরিবর্তন থাকায় এটি নিয়ে একাধিকবার আলোচনা করেও সুফল পাওয়া যাচ্ছে না। এছাড়া শিক্ষক-কর্মচারী নিয়োগে ভিন্নতা, বেতনভাতা ও পদোন্নতি জটিলতা রয়েছে। এই বিষয়গুলো সমাধান না হওয়া পর্যন্ত বদলি প্রক্রিয়া বাস্তবায়ন করা সম্ভব হবে না।

এদিকে এমপিও শিক্ষকদের বদলির বিষয়ে নীতিমালা জারি হলেও এখনো বিষয়টি নিয়ে কাজ শুরু করতে পারেনি কোনো পক্ষ। ফলে শিক্ষকদের দীর্ঘদের চাওয়া সহসাই পূরণ হচ্ছে না বলে মেনে করছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, এমপিও শিক্ষকদের ঐচ্ছিক বদলি চালু হলে নতুনরা চাকরির সুযোগ পাবে। এছাড়া দীর্ঘদিন ধরে বদলির অপেক্ষায় থাকা শিক্ষকরাও স্বস্তি পাবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) ফৌজিয়া জাফরিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিসয়টি নিয়ে কাজ চলছে। মাউশি থেকে আমাদের কাছে এটি উপস্থাপন করার পর আমরা এ বিষয়ে ব্যবস্থা নেব।


মন্তব্য

x