স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে ফিরলো ঢাকা কলেজ শিক্ষার্থীরা

সাত কলেজ
ফুল দিয়ে শিক্ষার্থীদের বরণ করা হচ্ছে  © টিডিসি ফটো

করোনা মহামারীর কারণে দীর্ঘ প্রায় দেড় বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর সরকারি নির্দেশনা অনুযায়ী আজ থেকে খুলেছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান৷ সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে ঢাকা কলেজেও শুরু হয়েছে উচ্চমাধ্যমিকের একাদশ-দ্বাদশ শ্রেণির ক্লাস।

দীর্ঘ দেড় বছর পর শিক্ষা প্রতিষ্ঠান খোলায় শিক্ষার্থীদের মাঝে ছিল বাড়তি উচ্ছ্বাস আর শিক্ষকদের মধ্যে ছিল কর্মচাঞ্চল্য৷

রোবাবার (১২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭ টায় ঢাকা কলেজ ঘুরে দেখা যায় সকাল থেকেই রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে কলেজের সামনে উপস্থিত হয়েছে শিক্ষার্থী অভিভাবকরা৷ ঢাকা কলেজের পক্ষ থেকে শিক্ষার্থীদের শুভেচ্ছা বাণী ও শ্রেণী কক্ষে প্রবেশের আগে ফুল দিয়ে বরণ করে নেয়া হয় ৷

দীর্ঘদিন পর প্রাণের ক্যাম্পাসে ফিরে শিক্ষার্থীদের অনুভূতি ছিল প্রাণবন্ত।
ঢাকা কলেজের একাদশ শ্রেনীর শিক্ষার্থী নাহিদ হাসান বলেন, একাদশে ভর্তীর পর আজই প্রথম সশরীরে কলেজে উপস্থিত হলাম৷ এত দিন অনলাইনে ক্লাস করেছি ৷ কলেজে উপস্থিত হয়ে আলাদা অনুভুতি কাজ করছে ৷

তবে কোন ক্রমেই যেন স্বাস্থ্যবিধির ভঙ্গ না হয় সেদিকে সজাগ দৃষ্টি ছিল কলেজ প্রশাসনের। ঢাকা কলেজের পাঠ পরিকল্পনা, উন্নয়ন ও নিবিড় পর্যবেক্ষণ কমিটির আহ্বায়ক ও ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস বলেন, দীর্ঘদিন পর কলেজে শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হয়েছে। করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে পুরো ক্যাম্পাস জুড়েই শ্রেণিকক্ষের সংখ্যা বাড়ানো হয়েছে। কোন কক্ষে আমরা ৫০ জনের অধিক শিক্ষার্থী বসাইনি।

এছাড়াও শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন বলেও মনে করেন তিনি।


মন্তব্য